বিজ্ঞাপন

ডাচ্-বাংলা ব্যাংক’র ২৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

June 14, 2023 | 11:58 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড’র ২৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদ’র সভাপতিত্বে গত সোমবার (১২ জুন) সকাল ১০টায় ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়। বার্ষিক সাধারণ সভার শুরুতে চেয়ারম্যান তার সংক্ষিপ্ত বক্তব্যে শেয়ারহোল্ডারদের শুভেচ্ছা জানান।

বিজ্ঞাপন

বিপুল সংখ্যক শেয়ারহোল্ডার ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় অংশ নেন। এ সময় তারা ২০২২ সালের জন্য ২৫ শতাংশ ডিভিডেন্ড (১৭.৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড এবং ৭.৫ শতাংশ স্টক ডিভিডেন্ড প্রতি শেয়ারে) প্রদানের অনুমোদন দেন।

এর পর ব্যাংকের নিরীক্ষিত বার্ষিক আর্থিক বিবরণী সভায় উত্থাপন করা হয়। শেয়ারহোল্ডাররা ব্যাংকের ২০২২ সালের বার্ষিক আর্থিক বিবরণী অনুমোদন করেন এবং ব্যাংকের বিভিন্ন কার্যক্রম নিয়ে তাদের অভিমত ব্যক্ত করেন। এমনকি তারা নানাবিধ বিষয়ে প্রস্তাবনা পেশ করেন।

সাধারণ সভায় জানানো হয়, ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৫৫৫,৪৭৩.৬ মিলিয়ন টাকা। যা ২০২১ সালে ছিল ৫১৪,৩৯৯.৮ মিলিয়ন টাকা। যার প্রবৃদ্ধির পরিমাণ দাঁড়ায় ৪১,০৭৩.৯ মিলিয়ন টাকা। ২০২২ সাল পর্যন্ত ব্যাংক ঋণ দিয়েছে ৩৬৪,০০০.৮ মিলিয়ন টাকা। যা ২০২১ সালে ছিল ৩১৯,৪৪৮.১ মিলিয়ন টাকা। যার প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ১৩.৯ শতাংশ। ২০২২ সালে ব্যাংকের ডিপোজিট ৩৬,৬৩১.০ মিলিয়ন টাকা বেড়ে দাঁড়িয়েছে ৪৩৮,১৩১.৩ মিলিয়ন টাকা। যা ২০২১ সালে ছিল ৪০১,৫০০.৩ মিলিয়ন টাকা। যার প্রবৃদ্ধির হার ৯.১ শতাংশ।

বিজ্ঞাপন

ব্যাংক ২০২২ সালে ট্যাক্স পূর্ববর্তী নিট মুনাফা অর্জন করে ৮,৮৬৬.৬ মিলিয়ন টাকা। যা ২০২১ সালে ছিল ৮,১৩২.৭ মিলিয়ন। এছাড়া ট্যাক্স পরবর্তী নিট মুনাফা অর্জন করে ৫,৬৬১.৭ মিলিয়ন টাকা যা, ২০২১ সালে ছিল ৫,৫৬১.১ মিলিয়ন টাকা। চলতি বছরে শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি আয় হয়েছে ৮.১৪ টাকা, যা ২০২১ সালে ছিল ৭.৯৯ টাকা । Basel III অনুযায়ী ২০২২ সালের শেষে ব্যাংকের মূলধন ও ঝুঁকিভর সম্পদের অনুপাত দাঁড়িয়েছে ১৫.৫৫ শতাংশ, যা বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী সর্বনিম্ন ১২.৫০ শতাংশ থাকা বাঞ্ছনীয়।

সভা ব্যাংকের পরিচালক হিসেবে সায়েম আহমেদ এবং সাদিয়া রাইয়ান আহমেদ’র পুনঃনিয়োগ অনুমোদন করে। এছাড়া ২০২৩ সালের জন্য কোম্পানির নিরীক্ষক হিসেবে মেসার্স এ. কাসেম অ্যান্ড কোং, চাটার্ড একাউন্ট্যান্টস এবং কর্পোরেট গভর্নেন্স নিরীক্ষক হিসেবে মেসার্স হোদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং, চাটার্ড একাউন্ট্যান্টস’র নিয়োগ অনুমোদন করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন