বিজ্ঞাপন

আন্তঃব্যাংকে ডলারের দাম বেড়ে রেকর্ড ১০৯ টাকা

June 15, 2023 | 9:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে এক বছরের বেশি সময় ধরে ডলার সংকট চলছে। এই সংকট মোকাবিলায় আমদানিতেও নানারকম বিধিনিষেধ আরোপ করা হয়েছে। চাপ সামাল দিতে রিজার্ভ থেকে প্রতিনিয়ত ডলার সরবরাহ করছে বাংলাদেশ ব্যাংক। চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় ডলারের দাম বেড়েই চলছে। আন্তঃব্যাংকে প্রতি ডলারের দাম বেড়ে ১০৯ টাকায় উঠেছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, বুধবার (১৪ জুন) আন্তঃব্যাংকে প্রতি ডলার ১০৯ টাকা পর্যন্ত লেনদেন হয়েছে। এখন পর্যন্ত এটাই সর্বোচ্চ রেট। এর আগে যেটা ১০৮ টাকা ৭৫ পয়সা ছিল। আর একবছর আগে ছিল ৯২ টাকা ৮০ পয়সা।

অন্যদিকে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ডলার বিক্রি করায় টান পড়েছে রিজার্ভেও। বুধবার বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৬ কোটি ৯০ লাখ ডরার বিক্রি করা হয়েছে। ফলে রিজার্ভ কমে দাঁড়িয়েছে ২৯ দশমিক ৮৩ বিলিয়ন ডলার।

উল্লেখ্য, গত ৩১ মে রেমিট্যান্স-রফতানি আয়ে ফের ডলারের দাম বাড়িয়ে দেয় ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনে জড়িত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) নেতারা।

বিজ্ঞাপন

এর ফলে এখন প্রবাসী বাংলাদেশিরা রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে প্রতি ডলারে দাম পাবেন ১০৮ টাকা ৫০ পয়সা পাবেন। আর রফতানিকারকেরা রফতানি আয়ের ক্ষেত্রে প্রতি ডলারের দাম পাবেন ১০৭ টাকা। এর আগে, প্রবাসী আয়ে ডলারের দাম ছিল ১০৮ টাকা এবং রফতানি আয়ে ছিল ১০৬ টাকা।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন