বিজ্ঞাপন

রেকর্ড ৬৬১ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করল বাংলাদেশ

June 16, 2023 | 4:09 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

মিরপুর টেস্টে আফগানিস্তানকে নিয়ে রীতিমতো ছেলেখেলায় মেতেছে বাংলাদেশ! ব্যাট-বল দুই বিভাগেই পাত্তাই পাচ্ছেন না আফগানরা। প্রথম ইনিংসেই ২৩৬ রানের লিড পাওয়া বাংলাদেশ দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে ৪ উইকেটে ৪২৫ রান তুলে। যাতে দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের লিড দাঁড়িয়েছে ৬৬১। বাংলাদেশের সর্বোচ্চ লিডের রেকর্ড এটি।

বিজ্ঞাপন

বাংলাদেশের এই আগের সর্বোচ্চ লিড ছিল ৪৭৭ রান। ২০২১ সালে হারারেতে জিম্বাবুয়েকে এই লিড দিয়েছিল বাংলাদেশ।

বাংলাদেশের হয়ে দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন নাজমুল হোসেন শান্ত। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছেন মুমিনুল হক সৌরভও। বাংলাদেশের প্রথম ইনিংস থেমেছিল ৩৮২ রানে। আফগানরা প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ১৪৬ রানেই। পরে বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ৪ উইকেটে ৪২৫ রান তুলে।

শুক্রবার (১৬ জুন) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ১৩৪ রানে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। জাকির হাসান ও শান্ত দুজনেই অপরাজিত ছিলেন ৫৪ রানে। গতকাল যেখানে শেষ করেছিলেন আজও যেন ঠিক সেখান থেকেই শুরু করেন দুজন।

বিজ্ঞাপন

সকালে দুজনই দ্রুত গতিতে রান তুলতে চেয়েছেন। তবে জাকিরের চেয়ে শান্ত তুলনামূলক বেশি আক্রমণাত্মক ছিলেন। জাকির ব্যক্তিগত ৭১ রানের মাথায় রান আউট হয়ে ফিরলে এই জুটি ভাঙে। তবে শান্ত চালিয়েই গেছেন। প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন ১১৮ বলে। দ্বিতীয় ইনিংসে আজ সেঞ্চুরি পূর্ণ করতে খেলেছেন ১১৫ বল। ১৪টি চারের সাহায্যে এই রান করেছেন শান্ত।

দু্ই ইনিংস মিলিয়ে এই টেস্টে শান্ত এখন পর্যন্ত  চার মেরেছেন ৩৭টি। বাংলাদেশি কোনো ব্যাটারের এক ম্যাচে সর্বোচ্চ চার হাকানোর রেকর্ড এটা। আগের রেকর্ডটি ছিল তামিম ইকবালের দখলে। ২০১৯ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ৩৩টি চার মেরেছিলেন তামিম।

বিজ্ঞাপন

২৩তম টেস্ট খেলতে নামা শান্তর ক্যারিয়ারে এটা চতুর্থ টেস্ট সেঞ্চুরি। আগের ২২ টেস্টে সেঞ্চুরি ছিল দুইটি। ২৩তম টেস্টে পেলেন দুই সেঞ্চুরি। সেঞ্চুরির পরও চালিয়ে খেলেছেন শান্ত।

ফিরেছেন মধ্যাহ্ন বিরতির পর। শেষ পর্যন্ত ১৫১ বল খেলে ১৫টি চারের সাহায্যে ১২৪ রান করে ফিরেছেন শান্ত। খানিক বাদে মুশফিকুর রহিম রিভার্স সুইপ করতে গিয়ে ফিরেছেন ৮ রান করে। তবে তারপর আর উইকেট পায়নি আফগানিস্তান। মুমিনুল হক ও লিটন কুমার দাস পঞ্চম উইকেটে গড়েন অপরাজিত ১৪৩ রানের জুটি।

ফিফটি করেছেন লিটন। খানিক বাদে সেঞ্চুরি পূর্ণ হয়েছে মমিনুলেরও। তার পরপরই দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। ১৪৫ বল খেলে ১২টি চার ১টি ছয়ে ১২১ রান করে অপরাজিত ছিলেন মুমিনুল। লিটন অপরাজিত ছিলেন ৮১ বলে ৬৬ রান করে। চার মেরেছেন ৮টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন