বিজ্ঞাপন

জয়ের সুবাস নিয়ে তৃতীয় দিন শেষ করল বাংলাদেশ

June 16, 2023 | 5:25 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আলোকস্বল্পতার কারণে মিরপুর টেস্টে আজ তৃতীয় দিনের খেলা শেষ হয়ে গেল ২৩ মিনিট আগেই। মিরপুরের আকাশে তখন হালকা মেঘও দেখা গেল। আর আফগানিস্তানের আকাশে গাঢ় কালো মেঘ! পুরো ম্যাচেই বাংলাদেশের বিপক্ষে ধুঁকতে থাকা আফগানিস্তান তৃতীয় দিনের খেলা শেষ করেছে হারের অপেক্ষায় থেকে।

বিজ্ঞাপন

দুই ইনিংস মিলিয়ে আফগানদের সামনে ৬৬১ রানের লিডের পাহাড় দাঁড় করায় বাংলাদেশ। জবাব দিতে নেমে আলোকস্বল্পতার কারণে যখন আজ দিনের খেলা শেষ হলো তখন আফগানিস্তানের স্কোর ছিল ৪৫/২। অধিনায়ক হাশমতউল্লাহ শহিদিও ফিরেছেন আহত হয়ে।

তাসকিন আহমেদের বাউন্সারে হেলমেটে আঘাত পেয়ে মাটিতে লুটিয়ে পড়েছিলেন হাশমতউল্লাহ। তারপর মাঠ থেকে উঠেই যান তিনি। তৃতীয় দিন শেষে আফগানদের সামনে লিড এখনো ৬১৭ রান। অপর দিকে ম্যাচ জিততে শেষ দিনে বাংলাদেশের প্রয়োজন ৮ উইকেট। বাংলাদেশি বোলিং আক্রমণের বিপক্ষে যেভাবে ভুগছেন আফগানরা তাতে জয় পেতে সমস্যা হওয়ার কথা নয় লিটন দাসদের।

শুক্রবার (১৬ জুন) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৬৬১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করতে নেমে প্রথম বলেই উইকেট হারিয়েছে আফগানিস্তান। শরিফুল ইসলামের দারুণ এক ইয়র্কারে প্রথম বলেই আউট হয়েছেন ইব্রাহিম জাদরান।

বিজ্ঞাপন

খানিকবাদে আব্দুল মালিককে উইকেটের পেছনে ক্যাচ বানান তাসকিন আহমেদ। দলীয় ৭ রানে দুই উইকেট হারায় আফগানিস্তান। বাংলাদেশি পেসের সামনে ভুগতে থাকা হাশমতউল্লাহ শহিদি হেলমেডের আঘাত নিয়ে মাঠ ছেড়েছেন তার কিছুক্ষণ পরেই।

তাসকিনের বাউন্সে ডাক করতে চেয়েছিলেন তিনি। কিন্তু আগেই বল থেকে চোখ সরিয়ে নেওয়াতে ঠিকভাবে ডাক করতে পারেননি। বল সরাসরি আঘাত হানে তার হেলমেটে। মাঠ থেকে উঠে গেছেন আফগান অধিনায়ক। এর কিছুক্ষণ পরই আলোকস্বল্পতার কারণে দিনের খেলা শেষ ঘোষণা করেন আম্পায়ার।

তার আগে বাংলাদেশ দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ৪ উইকেটে ৪২৫ রান করে। দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ১৩৪ রানে আজ তৃতীয় দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। জাকির হাসান ও শান্ত দুজনেই অপরাজিত ছিলেন ৫৪ রানে। গতকাল যেখানে শেষ করেছিলেন আজও যেন ঠিক সেখান থেকেই শুরু করেন দুজন।

বিজ্ঞাপন

সকালে দুজনই দ্রুত গতিতে রান তুলতে চেয়েছেন। তবে জাকিরের চেয়ে শান্ত তুলনামূলক বেশি আক্রমণাত্মক ছিলেন। জাকির ব্যক্তিগত ৭১ রানের মাথায় রান আউট হয়ে ফিরলে এই জুটি ভাঙে। তবে শান্ত চালিয়েই গেছেন। প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন ১১৮ বলে। দ্বিতীয় ইনিংসে আজ সেঞ্চুরি পূর্ণ করতে খেলেছেন ১১৫ বল। ১৪টি চারের সাহায্যে এই রান করেছেন শান্ত।

২৩তম টেস্ট খেলতে নামা শান্তর ক্যারিয়ারে এটা চতুর্থ টেস্ট সেঞ্চুরি। আগের ২২ টেস্টে সেঞ্চুরি ছিল দুইটি। ২৩তম টেস্টে পেলেন দুই সেঞ্চুরি। সেঞ্চুরির পরও চালিয়ে খেলেছেন শান্ত।

ফিরেছেন মধ্যাহ্ন বিরতির পর। শেষ পর্যন্ত ১৫১ বল খেলে ১৫টি চারের সাহায্যে ১২৪ রান করে ফিরেছেন শান্ত। খানিক বাদে মুশফিকুর রহিম রিভার্স সুইপ করতে গিয়ে ফিরেছেন ৮ রান করে। তবে তারপর আর উইকেট পায়নি আফগানিস্তান। মুমিনুল হক ও লিটন কুমার দাস পঞ্চম উইকেটে গড়েন অপরাজিত ১৪৩ রানের জুটি।

বিজ্ঞাপন

ফিফটি করেছেন লিটন। খানিক বাদে সেঞ্চুরি পূর্ণ হয়েছে মমিনুলেরও। তার পরপরই দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। ১৪৫ বল খেলে ১২টি চার ১টি ছয়ে ১২১ রান করে অপরাজিত ছিলেন মুমিনুল। লিটন অপরাজিত ছিলেন ৮১ বলে ৬৬ রান করে। চার মেরেছেন ৮টি।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন