বিজ্ঞাপন

বিচারহীনতার কারণে গৃহশ্রমিকের ওপর বারবার নির্যাতন

June 17, 2023 | 12:33 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সাম্প্রতিক সময়ে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকদের ওপর নির্যাতন, হত্যা ও মানবাধিকার লংঘনের মতো ঘটনা উদ্বেগজনকভাবে বেড়ে গেছে। আর বিচারহীনতার কারণেই দোষীরা বারবার গৃহশ্রমিকদের ওপর নির্যাতনের সাহস পায়। যদি এসব ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়, তাহলে সেই ভয়ে আর কেউ গৃহশ্রমিকদের নির্যাতনের সাহস দেখাবে না।

বিজ্ঞাপন

শুক্রবার (১৬ জুন) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত গৃহশ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠানে এসব কথা উঠে আসে। এ সময় গৃহশ্রমিকদের অধিকার, মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন বক্তারা।

এবার দিবসের স্লোগান ‘গৃহশ্রমিকের অধিকার, মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিতকল্পে শ্রম আইনে অন্তর্ভুক্ত কর এবং গৃহশ্রমিকদের জন্য শোভন কাজ সংক্রান্ত আইএলও কনভেনশন-১৮৯ ও ১৯০ দ্রুত অনুসমর্থন কর’।

গৃহশ্রমিক সমাবেশ ও র‌্যালিতে বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকদের উপর নির্যাতন, হত্যা, ও মানবাধিকার লংঘনের মতো ঘটনা উদ্বেগজনকভাবে বেড়ে গেছে। বিলস এর সংবাদপত্র জরিপ অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত অন্তত ৩৩ জন গৃহশ্রমিক হত্যা-নির্যাতনের শিকার হয়েছেন। দেশব্যাপী গৃহশ্রমিকদের সুরক্ষায় প্রণীত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। যদি এসব ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়, তাহলে সেই ভয়ে আর কেউ গৃহশ্রমিকদের নির্যাতনের সাহস দেখাবে না।

বিজ্ঞাপন

সমাবেশে বক্তারা ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ বাস্তবায়ন, শ্রম আইনে গৃহশ্রমিকদের অন্তর্ভুক্ত করা, গৃহশ্রমিকদের মামলায় সরকারিভাবে আইনি সহায়তা প্রদান, গৃহশ্রমিকের কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করা, নির্যাতনে নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের ন্যায়সঙ্গত ক্ষতিপূরণ প্রদান, আহত শ্রমিকদের চিকিৎসা ব্যয় নিয়োগকারী কর্তৃক বহন করা, নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের স্থায়ী পুনর্বাসন এবং গৃহশ্রমিকদের নির্যাতন থেকে রক্ষা ও প্রকৃত অবস্থা যাচাই করতে নিবন্ধন ও পরিদর্শন কার্যক্রম চালু করার দাবি জানান।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইনের সভাপতিত্বে গৃহশ্রমিক সমাবেশ ও র‌্যালিতে উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক জনাব নইমুল আহসান জুয়েল, বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের সহ-সভাপতি জনাব আবুল কালাম আজাদ, বিলস এর কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও কর্মজীবি নারীর সহ-সভাপতি উম্মে হাসান ঝলমল, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক জুবায়দা পারভীন, কর্মজীবি নারীর ট্রেনিং অফিসার রাবেয়া আক্তার, জাতীয় গৃহশ্রমিক ফেডারেশনের চেয়ারম্যান কামরুল হাসান, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের সদস্য সচিব ও বিলসের পরিচালক নাজমা ইয়াসমীন, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মুর্শিদা আক্তার নাহারসহ অনেকে।

বিজ্ঞাপন

এ ছাড়া বিলস ও গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কভুক্ত মানবাধিকার সংগঠন, জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন ও নাগরিক সমাজের নেতারা এবং ঢাকা শহরের বিভিন্ন এলাকা থেকে আগত গৃহশ্রমিকরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরএফ/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন