বিজ্ঞাপন

চলতি অর্থবছরে ১১ মাসে এডিপি বাস্তবায়ন ৬২ শতাংশ

June 18, 2023 | 11:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) বাস্তবায়ন হয়েছে ৬১ দশমিক ৭৩ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ৬৪ দশমিক ৮৪ শতাংশ। এদিকে, অর্থবছরের আরও এক মাস বাকি থাকলেও এখন পর্যন্ত আরএডিপি বাস্তবায়ন ৫০ শতাংশের নিচে রয়েছে ১৮টি মন্ত্রণালয় ও বিভাগের।

বিজ্ঞাপন

সরকারের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। রোববার (১৮ জুন) এটি প্রকাশ করেছে সংস্থাটি। প্রতিবেদন জানানো হয়, চলতি অর্থবছর আরএডিপিতে বরাদ্দ রয়েছে ২ লাখ ৩৬ হাজার ৫৬১ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ১ লাখ ৫৩ হাজার ৬৮ কোটি, বৈদেশিক সহায়তা ৭৪ হাজার ৫০০ কোটি এবং স্বায়স্তশাসিত সংস্থার তহবিলের ৮ হাজার ৯৯৫ কোটি টাকা।

চলতি অর্থবছরের আরও এক মাস (জুন) বাকি থাকলেও এখন পর্যন্ত ৫০ শতাংশের নিচে আরএডিপি বাস্তবায়ন করেছে ১৮টি মন্ত্রণালয় ও বিভাগ। সেগুলো হলো- পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, নৌ-পরিবহন মন্ত্রণালয়, স্বাস্থ্য-শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, খাদ্য মন্ত্রণালয় এবং পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়। আরও আছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, নির্বাচন কমিশন সচিবালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, ভূমি, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, পরিকল্পনা বিভাগ এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগ।

প্রতিবেদনে দেখা যায়, গত ১১ মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে এক লাখ ৪৬ হাজার ২২ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে খরচ হয়েছিল এক লাখ ৪২ হাজার ৩৮৮ কোটি টাকা। টাকার অংকে খরচ বাড়লেও বরাদ্দের তুলনায় শতাংশের দিক থেকে গত অর্থবছরের চেয়ে পিছিয়ে আছে চলতি অর্থবছরের বাস্তবায়ন।

বিজ্ঞাপন

এদিকে, শুধু মে মাসে খরচ হয়েছে ২৬ হাজার ৯৫৭ কোটি টাকা। যা আরএডিপি বরাদ্দের ১১ দশমিক ৪০ শতাংশ। গত অর্থবছরের শুধু মে মাসে খরচ হয়েছিল ২২ হাজার ৫৫৮ কোটি টাকা, বা ১০ দশমিক ২৭ শতাংশ।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন