বিজ্ঞাপন

সেচ ব্যবস্থাকে শতভাগ সৌরবিদ্যুতে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

June 20, 2023 | 4:36 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের সব সেচ পাম্পে সৌরবিদ্যুৎ ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রতি বছর ৮১ লাখ লিটার ডিজেল সেচ কাজে খরচ হয়। তাই সেচ কাজে ডিজেল যাতে ব্যবহার বন্ধ করতে না হয়, সেজন্য সোলার প্যানেল স্থাপন করতে হবে। কেউ যদি বেসরকারিভাবে সোলার প্যানেল স্থাপন করতে চায়। তাহলে কর মওকুফসহ সব ধরনের সহযোগিতা করা হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২০ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে এ নির্দেশনা দিয়েছেন তিনি। বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রী আরও বলেন, সৌর প্যানেল তৈরির সময় একটু উঁচু করে স্থাপন করতে হবে। এর নিচে বিভিন্ন সবজি, মসলা এবং মাছ চাষ করা যায় কি না— বিষয়টি দেখতে কৃষিমন্ত্রীকে নির্দেশনা দেন তিনি।

এছাড়া মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সবাইকে একযোগে কাজ করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘মানুষ কষ্ট ভোগ করছে। তাদের জন্য মূল্যস্ফীতি কমাতে হবে।’

বিজ্ঞাপন

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, বজ্রপাতে মৃত্যু কমাতে হাওর অঞ্চলে শেড নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সরকারি অফিস বা প্রকল্প বাস্তবায়নে কম জমি ব্যবহারে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে পাইপ লাইনে বৈদেশিক সহায়তার ব্যবহার বাড়ানোর নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান ডলার সংকট সময়ে বৈদেশিক ঋণ বাড়ানো দরকার।

এ সময় পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) ইমদাদউল্লা মিয়ান এবং আইএমইডির সচিব আবুল কাশেম মো.মহিউদ্দিন, পরিকল্পনা কমিশনের সদস্য আব্দুল বাকী ও একেএম ফজলুল হক উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন