বিজ্ঞাপন

ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে অর্থঋণ আদালতে ৩৭৫ মামলা চলবে

June 20, 2023 | 8:53 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রাসেল এবং তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনের বিরুদ্ধে দেশের বিভিন্ন জেলার অর্থঋণ আদালতে (এনআইঅ্যাক্ট) দায়ের করা ৩৭৫টি মামলার কার্যক্রম স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে দেশের বিভিন্ন আদালতে রাসেল-শামীমার বিরুদ্ধে অর্থ ঋণের ৩৭৫টি মামলা চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

বিজ্ঞাপন

দেশের বিভিন্ন আদালতে এন আই অ্যাক্টের-১৩৮ ধারায় করা মামলার কার্যক্রম স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করে মঙ্গলবার (২০ জুন) বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে শামীমা নাসরিনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম। আর ইভ্যালির গ্রাহকদের পক্ষে ছিলেন ব্যারিস্টার সৈয়দ মাহসিব হোসাইন।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী ব্যারিস্টার সৈয়দ মাহসিব হোসাইন বলেন, গ্রাহকদের অর্থ আত্মসাতের ঘটনায় দেশের বিভিন্ন জেলার অর্থ ঋণ আদালতে ইভ্যালির রাসেল দম্পতির বিরুদ্ধে ৩৭৫টি মামলার কার্যক্রম স্থগিত চেয়ে আবেদন করেছিলেন ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিন। তিনি ইভ্যালি অবসায়নের কার্যক্রম চলমান থাকায় দেশের বিভিন্ন স্থানে এন আই অ্যাক্টের-১৩৮ ধারায় দায়ের করা এসব মামলা স্থগিত চান।

বিজ্ঞাপন

তখন আমরা আদালতকে বলেছি, ইভ্যালি অবসায়নের কার্যক্রম চলমান রয়েছে। এজন্য অর্থ ঋণ আদালতে দায়ের করা মামলা স্থগিত হতে পারে না। কারণ ইভ্যালি অবসায়নের সঙ্গে অর্থঋণ আদালতের মামলার কোনো সম্পর্ক নেই। দুটো সম্পূর্ণ ভিন্ন বিষয়।

শুনানি শেষে আদালত শামীমা নাসরিনের আবেদন খারিজ করে দিয়েছেন। এর ফলে দেশের বিভিন্ন স্থানে এন আই অ্যাক্টের-১৩৮ ধারায় রাসেল-শামীমার বিরুদ্ধে দায়ের করা ৩৭৫ টি মামলা চলতে আর কোনো বাধা নেই। এখন অধস্তন আদালতে এসব মামলা স্বাভাবিক নিয়মে চলবে।

তিনি আরও বলেন, দেশের বিভিন্ন স্থানে রাসেল-শামীমার বিরুদ্ধে এন আই অ্যাক্টের-১৩৮ ধারায় করা মামলা ব্যতিত আরও বহু মামলা চলমান রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন