বিজ্ঞাপন

ধ্বংস হয়ে গেছে টাইটান, মারা গেছেন পাঁচ অভিযাত্রী

June 23, 2023 | 4:12 pm

আন্তর্জাতিক ডেস্ক

টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে পাঁচ অভিযাত্রীকে নিয়ে ডুব দেওয়া সাবমার্সিবল ‘ওশানগেইট টাইটান’ ধ্বংস হয়ে গেছে। টাইটানিকের কাছেই টাইটানের ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেছে। যাত্রীদের সবাই মারা গেছেন। মার্কিন কোস্টগার্ডের বরাতে বিবিসি এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

ছোট কিন্তু শক্তিশালী এই ডুবোযানে ছিলেন যুক্তরাজ্যে বসবাসকারী পাকিস্তানের বিলিয়নিয়ার শাহজাদা দাউদ (৪৮) ও তার ছেলে সুলাইমান দাউদ (১৯)। শাহজাদা দাউদ যুক্তরাজ্যভিত্তিক প্রিন্স ট্রাস্ট দাতব্য সংস্থার বোর্ড মেম্বার ছিলেন। এ ছাড়া দাউদ পরিবার পাকিস্তানের সবচেয়ে ধনী পরিবারগুলোর মধ্যে একটি। সাবমার্সিবলটির বাকি তিন আরোহী হলেন- আরেক ব্রিটিশ বিলিয়নিয়ার হামিস হার্ডিং, খ্যাতিমান ফরাসি পর্যটক পল হেনরি নরজিওলট এবং ডুবোযানটির মালিক প্রতিষ্ঠান ওশানগেটের প্রধান নির্বাহী (সিইও) স্টকটন র‍্যাস।

কানাডার নিউফাউন্ডল্যান্ড উপকূল থেকে ৬০০ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে সাড়ে ১২ হাজার ফুট গভীরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখানোর জন্য ছোট সাবমার্সিবল ডুবোযানে করে পর্যটক ও গবেষকদের নিয়ে যাওয়া হয়। সমুদ্রপৃষ্ঠ থেকে আটলান্টিকের তলে টাইটানিকের ধ্বংসাবশেষের পৌঁছাতে এবং আবার ভেসে উঠতে প্রায় আট ঘণ্টা লাগে। এর জন্য পর্যটকদের গুণতে হয় কয়েক হাজার ডলার।

মার্কিন কোস্টগার্ড জানিয়েছে, সমুদ্রের তলদেশে পানির চাপে ধ্বংস হয়ে যায় টাইটান। চাপ চেম্বারের ব্যর্থ হওয়ার কারণে টাইটান পানির চাপ সহ্য করতে পারেনি। সমুদ্র তলদেশে নিহত যাত্রীদের মরদেহের সন্ধান চলছে। তবে সমুদ্রের গভীরের অবস্থা ভয়ংকর হওয়ায় নিহতদের মরদেহ আদৌ পাওয়া যাবে কি না সে ব্যাপারে সন্দেহ রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন