বিজ্ঞাপন

মস্কোর বিরুদ্ধে ওয়াগনার গ্রুপের সশস্ত্র বিদ্রোহ

June 24, 2023 | 8:56 am

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন মস্কোর বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের ডাক দিয়েছেন। সশস্ত্র বিদ্রোহ সংগঠিত করার অভিযোগে ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতার বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা হয়েছে। এই মামলায় তার সর্বোচ্চ ২০ বছরের জেল হতে পারে।

বিজ্ঞাপন

ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন এক টেলিগ্রাম খুদে বার্তায় দাবি করেন, তার সেনাদের উপর বিমান হামলা চালিয়েছে মস্কোর নিয়মিত সেনাবাহিনী। এই হামলার প্রতিক্রিয়ায় তিনি তার সেনাদের মস্কোর বিরুদ্ধে বিদ্রোহের নির্দেশ দেন।

ওয়াগনার বস টেলিগ্রাম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে দাবি করেছেন, তার বাহিনী একটি রাশিয়ান হেলিকপ্টারে গুলি করেছে।

তিনি দাবি করেছেন, হেলিকপ্টারটি একটি বেসামরিক শিবিরের উপর গুলি চালিয়েছিল। যদিও এই ঘটনাটি কোথায় ঘটেছে সে সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য জানাননি ইয়েভজেনি প্রিগোজিন।

বিজ্ঞাপন

এর আগে তিনি বলেছিলেন, তার বাহিনী ইউক্রেন যুদ্ধক্ষেত্র ছেড়ে রাশিয়ার রোস্তভ অঞ্চলে প্রবেশ করেছে।

শুক্রবার রাশিয়ার নিয়মিত সামরিক বাহিনী ওয়াগনার গ্রুপের সেনাদের উপর হামলা চালিয়ে বহু সেনা হত্যা করেছে বলে অভিযোগ করেন গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনে। তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ওয়াগনার প্রধানের এমন অভিযোগ উড়িয়ে দিয়েছে। এদিন রাশিয়ান যৌথ বাহিনীর ডেপুটি কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিন ওয়াগনার গ্রুপের যোদ্ধাদের মস্কোর বিরুদ্ধে তাদের বিদ্রোহ বন্ধ করার আহ্বান জানান।

এদিকে, ওয়াগনার গ্রুপের বিদ্রোহে মস্কোতে সামরিক বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। শহরজুড়ে টহল দিচ্ছে সামরিক যান। শহরের প্রবেশমুখে বেসামরিক নাগরিকদের চলাচল সীমিত করা হয়েছে।

বিজ্ঞাপন

রাশিয়ার ভোরোনেজ অঞ্চলের সরকার জনগণকে মস্কোর সঙ্গে রাশিয়ার দক্ষিণ অঞ্চলের সঙ্গে সংযুক্তকারী এম৪ মহাসড়ক এড়িয়ে চলার অনুরোধ করেছে। কারণ, এই সড়কে ব্যাপক সংখ্যক সামরিক যান চলাচল করছে।

ইউক্রেনের সীমান্তবর্তী রোস্তভ অঞ্চলের গভর্নর এক বার্তায় নাগরিকদের বাড়ির ভিতর থাকার আহ্বান জানিয়েছেন। টেলিগ্রামে তিনি লিখেন, বর্তমান পরিস্থিতিতে শৃঙ্খলা বজায় রাখার জন্য সমস্ত বাহিনীর সর্বাধিক মনোযোগ প্রয়োজন। আইন প্রয়োগকারী সংস্থাগুলো এলাকার বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সবকিছু করছে।

অস্ত্রসমর্পণের জন্য সুরোভিকিনের আহ্বান

রাশিয়ান যৌথ বাহিনীর ডেপুটি কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিন ওয়াগনার যোদ্ধাদের অস্ত্রসমর্পণের আহ্বান জানিয়েছেন। শুক্রবার রাতে এক বার্তায় সুরোভিকিন জানান, তিনি কেবলই ইউক্রেনের যুদ্ধক্ষেত্র থেকে মস্কোতে ফিরেছেন।

তিনি ওয়াগনারের উদ্দেশে বলেন, ‘আমি ওয়াগনার পিএমসির যোদ্ধা ও কমান্ডারদের কাছে আবেদন করছি, আমরা একসঙ্গে কঠিন পথে হেঁটেছি। আমরা একসঙ্গে লড়েছি, একসঙ্গে ঝুঁকি নিয়েছি, একসঙ্গে পরাজয় সহ্য করেছি এবং একসঙ্গে জিতেছি। আমরা একই রক্তের মানুষ। আমরা যোদ্ধা। আমি আপনাদের থামতে অনুরোধ করছি। শত্রুরা শুধু আমাদের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতি খারাপ হওয়ার অপেক্ষায় আছে। আমাদের দেশের জন্য এই কঠিন সময়ে শত্রুদের হয়ে খেলা উচিত নয়।’

বিজ্ঞাপন

সুরোভিকিন ওয়াগনার সেনাদের আহ্বান জানিয়ে বলেন, ‘খুব দেরি হওয়ার আগে আইনত নির্বাচিত কর্তৃপক্ষের কাছে অস্ত্র সমর্পণ করার অনুরোধ করছি। আপনারা ব্যারাকে ফিরে যান। অভিযোগগুলো শান্তিপূর্ণভাবে সমাধান করুন।’

গোটা পরিস্থিতি সম্পর্কে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছে মস্কোর সামরিক নেতৃত্ব।

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন