বিজ্ঞাপন

রুশ সামরিক নেতৃত্ব উৎখাতের প্রতিশ্রুতি ওয়াগনার প্রধানের

June 24, 2023 | 10:05 am

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সামরিক নেতৃত্ব উৎখাতের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। তিনি এক ভিডিও বার্তায় সকল উপায়ে রুশ সামরিক নেতৃত্ব উৎখাতের প্রতিজ্ঞা করেছেন

বিজ্ঞাপন

সশস্ত্র বিদ্রোহের জন্য তাকে অভিযুক্ত করার কয়েক ঘণ্টা পরই ওয়াগনার প্রধান এমন ঘোষণা দিয়েছেন।

ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, ওয়াগনার যোদ্ধারা ইউক্রেন থেকে রাশিয়ার সীমান্ত পেরিয়ে রোস্তভ-অন-ডন শহরে প্রবেশ করেছে। প্রিগোজিন জানিয়েছেন, তার সেনাদের পথে বাঁধা দেওয়া যে কোনো শক্তিকে ধ্বংস করা হবে।

শুক্রবার রাতে সশস্ত্র বিদ্রোহ সংগঠিত করার অভিযোগে ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিনের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা হয়েছে। এই মামলায় তার সর্বোচ্চ ২০ বছরের জেল হতে পারে।

বিজ্ঞাপন

ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপ এবং রাশিয়ার সামরিক নেতাদের মধ্যে দ্বন্দ্বে গত কয়েক মাস ধরে চলে আসছে। ইউক্রেন যুদ্ধে ওয়াগনার গ্রুপ সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে। কিন্তু মস্কো থেকে তাদের প্রয়োজনীয় সহায়তা দেওয়া হচ্ছে না বলে অভিযোগ ছিল। সেই দ্বন্দ্ব এবার কার্যত সংঘর্ষে রূপ নিয়েছে।

শুক্রবার ওয়াগনার গ্রুপের সেনাদের একটি ক্যাম্পে রাশিয়ার সেনাবাহিনী ক্ষেপণাস্ত্র হামলা চালায় অভিযোগ করেছেন ইয়েভজেনি প্রিগোজিন। তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ অভিযোগ অস্বীকার করেছে। যদিও এমন অভিযোগ তুলে মস্কোর বিরুদ্ধে বিদ্রোহের ঘোষণা দিয়েছেন ওয়াগনার প্রধান।

আরও পড়ুন 

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন