বিজ্ঞাপন

শীর্ষ রুশ জেনারেলদের চান ওয়াগনার প্রধান

June 24, 2023 | 11:38 am

আন্তর্জাতিক ডেস্ক

ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ ইউক্রেনের রণক্ষেত্র ছেড়ে রাশিয়ায় প্রবেশ করেছে। সীমান্তবর্তী রুশ শহর রোস্তভ-অন-ডনের সামরিক সদর দফতরে ওয়াগনার গ্রুপের প্রধান ইভজেনি প্রিগোজিনকে দেখা গেছে।

বিজ্ঞাপন

ওয়াগনার গ্রুপের টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়,  প্রিগোজিন বলছেন, রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং জেনারেল ভ্যালেরি গেরাসিমভ এখানে সাক্ষাৎ করতে না আসলে তার সৈন্যরা শহর অবরোধ করবে এবং মস্কোর দিকে অগ্রসর হবে।

ভিডিওতে ওয়াগনার চিফ বলেন, আমরা এখানে পৌঁছেছি, আমরা জেনারেল স্টাফের প্রধান এবং শোইগুকে গ্রহণ করতে চাই। তারা না এলে আমরা এখানে থাকব, আমরা রোস্তভ শহর অবরোধ করব এবং মস্কোর দিকে রওনা হব।

ওয়াগনারপন্থী চ্যানেলে পোস্ট করা পৃথক ফুটেজে, প্রিগোজিনকে দুই জেনারেলের মধ্যে বসে থাকতে দেখা যায়। এদের মধ্যে একজন আর্মি লেফটেন্যান্ট-জেনারেল ভ্লাদিমির আলেকসেয়েভ। যিনি কয়েক ঘণ্টা আগে ওয়াগনার প্রধানকে অস্ত্রসমর্পণের আহ্বান জানিয়ে একটি ভিডিওবার্তা প্রকাশ করেছিলেন।

বিজ্ঞাপন

এর আগে, শুক্রবার রাতে মস্কোর সামরিক নেতৃত্বের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের ডাক দেন ওয়াগনার প্রধান ইভজেনি প্রিগোজিন। তার বাহিনীর উপর রাশিয়ার সেনাবাহিনী ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে অভিযোগ করেন তিনি। যদিও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এমন অভিযোগ অস্বীকার করেছে।

সশস্ত্র বিদ্রোহের অভিযোগে ওয়াগনার চিফের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করেছে রাশিয়ান ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। এ খবরে আরও চটে যান ইভজেনি প্রিগোজিন। তিনি যে কোনো উপায়ে মস্কোতে গিয়ে সামরিক বাহিনীর শীর্ষ নেতাদের শাস্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন।

বার্তায় ওয়াগনার প্রধান বলেন, ইউক্রেনের যুদ্ধক্ষেত্র ছেড়ে তার সেনারা মস্কোর দিকে রওয়ানা হয়েছে। ওয়াগনার সেনাদের সামনে কোনো শক্তি বাঁধা হয়ে দাঁড়ালে তিনি তা গুঁড়িয়ে দেবেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন