বিজ্ঞাপন

ঢাকা-১৭ আসনে উপ-নির্বাচনে প্রার্থিতা ফিরে পেলেন তারিকুল

June 26, 2023 | 1:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মো. তারিকুল ইসলাম ভূঁইয়া মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিয়ে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (২৬ জুন) বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে তারিকুল ইসলাম ভূঁইয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী মো. ওজি উল্লাহ। তার সঙ্গে ছিলেন আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারি ও শাহ মো. বাবর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী বলেন, ‘স্বতন্ত্র প্রার্থী মো. তারিকুল ইসলাম ভূঁইয়ার মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে করা আপিল খারিজ করেছিল নির্বাচন কমিশন। আজ আপিল খারিজ করে দেওয়া সেই আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তারিকুলকে প্রতীক বরাদ্দ দিয়ে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন আদালত। এর ফলে মো. তারিকুল ইসলাম ভূঁইয়ার নির্বাচনে অংশগ্রহণে কোনো বাধা রইল না।’

বিজ্ঞাপন

এর আগে, ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মো. তারিকুল ইসলাম ভূঁইয়া মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল খারিজ করে নির্বাচন কমিশনের দেওয়ার আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে গতকাল (২৫ জুন) হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

গত ১৮ জুন স্বতন্ত্র প্রার্থী মো. তারিকুল ইসলাম ভূঁইয়াসহ আট প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়। তারা হলেন– জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসান, জাতীয় পার্টির রওশন এরশাদপন্থী মো. মামুনূর রশিদ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) মো. মজিবুর রহমান, এবং স্বতন্ত্র প্রার্থী শেখ আসাদুজ্জামান জালাল, মো. তারিকুল ইসলাম ভূঁইয়া, আবু আজম খান, আশরাফুল হোসেন আলম (হিরো আলম) এবং মুসাউর রহমান খান।

ঢাকার আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে মনোনয়ন যাচাইবাছাই শেষে সংবাদিকদের এ তথ্য জানান রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান। পরে প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল করেন তারিকুল। পরে ওই আপিল আবেদনও খারিজ করে নির্বাচন কমিশন।

বিজ্ঞাপন

এরপর গতকাল (২৫ জুন) মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে করা আপিল আবেদন খারিজের কার্যকারিতা স্থগিত চেয়ে রিট করা হয়। ওই রিটের শুনানি শেষে আদালত আজ নির্বাচন কমিশনের আপিল খারিজের কার্যকারিতা স্থগিত করে তারিকুলকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দশ দিয়েছেন। এর ফলে মো. তারিকুল ইসলাম ভূঁইয়ার নির্বাচনে অংশগ্রহণে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী।

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন