বিজ্ঞাপন

ঈদে ১ কোটি ৪১ হাজার ৮১২টি পশু কোরবানি

June 30, 2023 | 5:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও শতভাগ দেশীয় পশু দিয়ে কোরবানি সম্পন্ন হয়েছে। পবিত্র ঈদুল আজহায় এবার সারাদেশে ১ কোটি ৪১ হাজার ৮১২টি গবাদি পশু কোরবানি হয়েছে। এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে কম গবাদিপশু কোরবানি হলেও গত বছরের চেয়ে বেশি হয়েছে।

বিজ্ঞাপন

২০২২ সালে সারাদেশে কোরবানিকৃত গবাদিপশুর সংখ্যা ছিল ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি। ২০২১ সালে এ সংখ্যা ছিল ৯০ লাখ ৯৩ হাজার ২৪২টি। এ বছর সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে ঢাকা বিভাগে এবং সবচেয়ে কম পশু কোরবানি হয়েছে ময়মনসিংহ বিভাগে।

শুক্রবার (৩০ জুন) মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন সারাবাংলাকে এসব তথ্য জানান।

জানা গেছে, ২০২৩ সালে কোরবানির জন্য গবাদিপশুর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ কোটি ৩ লাখ ৯৪ হাজার ৭৩৯টি। কিন্তু লক্ষ্যমাত্রার চেয়ে ৩ লাখ ৫২ হাজার ৯২৭টি পশু কম কোরবানি হয়েছে।

বিজ্ঞাপন

২০২২ সালে দেশে কোরবানিকৃত গবাদিপশুর সংখ্যা ছিল ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি। গত বছরের তুলনায় এ বছর মাত্র ৯১ হাজার ৪৯টি বেশি গবাদিপশু কোরবানি করা হয়েছে।

জানা গেছে, এবার সারাদেশের বিভিন্ন খামার এবং প্রান্তিক কৃষকের কাছে ১ কোটি ২৫ লাখ ৩৬ হাজার ৩৩৩টি কোরবানিযোগ্য পশু ছিল। ঈদুল আজহায় দেশে কোরবানির পশুর সম্ভাব্য চাহিদা নির্ধারণ করা হয় ১ কোটি ৩ লাখ ৯৪ হাজার ৭৩৯টি। ফলে চাহিদার বিপরীতে ২১ লাখ ৪১হাজার ৫৯৪টি পশু উদ্বৃত্ত ছিল। কিন্তু কোরবানির শেষে লক্ষ্যমাত্রার চেয়ে কম গবাদিপশু কোরবানি হওয়ায় ২৪ লাখ ৯৫ হাজার ৫২১টি গবাদিপশু এখনো উদ্বৃত্ত রয়েছে।

মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের প্রাপ্ত তথ্য অনুযায়ী ২০২৩ সালে ঢাকা বিভাগে ২৫ লাখ ৪৮ হাজার ১৮৪ টি, চট্টগ্রাম বিভাগে ২০ লাখ ৫১ হাজার ৭৭৭ টি, রাজশাহী বিভাগে ২১ লাখ ৩২ হাজার ৪৬৯টি, খুলনা বিভাগে ৯ লাখ ৪৯ হাজার ৫৮১টি, বরিশাল বিভাগে ৪ লাখ ৩০ হাজার ৬৭৩টি, সিলেট বিভাগে ৩ লাখ ৯৪ হাজার ৩৯টি, রংপুর বিভাগে ১১ লাখ ৪৯ হাজার ১৮৭টি এবং ময়মনসিংহ বিভাগে ৩ লাখ ৮৫ হাজার ৯০টি গবাদিপশু কোরবানি হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, ২০২৩ সালে কোরবানি হওয়া পশুর মধ্যে ৪৫ লাখ ৮১ হাজার ৬০টি গরু, ১ লাখ ৭ হাজার ৮৭৫টি মহিষ, ৪৮ লাখ ৪৯ হাজার ৩২৮টি ছাগল, ৫ লাখ ২ হাজার ৩০৭টি ভেড়া এবং ১ হাজার ২৪২টি অন্যান্য পশু কোরবানি দেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগে ১১ লাখ ৭১ হাজার ২১৭টি গরু, ৬ হাজার ৪৮০টি মহিষ, ১২ লাখ ৬৭ হাজার ৫৯৫টি ছাগল, ১ লাখ ২ হাজার ১৬টি ভেড়া ও অন্যান্য ৮৭৬টি পশু কোরবানি হয়েছে। চট্টগ্রাম বিভাগে ১২ লাখ ২৯ হাজার ৬২টি গরু, ৮৭ হাজার ২১৪টি মহিষ, ৬ লাখ ৪১ হাজার ৯৭৮টি ছাগল, ৯৩ হাজার ১৮১টি ভেড়া ও অন্যান্য ৩৪২টি পশু কোরবানি দেওয়া হয়েছে।

রাজশাহী বিভাগে ৭ লাখ ১১ হাজার গরু, ৯ হাজার ৪৬৯টি মহিষ, ১২ লাখ ৩১ হাজার ছাগল ও ১ লাখ ৮১ হাজার ভেড়া পশু কোরবানি দেওয়া হয়েছে। খুলনা বিভাগে ২ লাখ ৭০ হাজার ২১৯টি গরু, ১ হাজার ৪৯২টি মহিষ, ৬ লাখ ৫২ হাজার ৭৩১টি ছাগল, ২৫ হাজার ১২৩টি ভেড়া ও অন্যান্য ১৬টি পশু কোরবানি দেওয়া হয়েছে।

বরিশাল বিভাগে ২ লাখ ৭৬ হাজার ৬৩৫টি গরু, ৯৮৯টি মহিষ, ১ লাখ ৫১ হাজার ৫৬৪টি ছাগল ও ১ হাজার ৪৮৫টি ভেড়া কোরবানি দেওয়া হয়েছে। সিলেট বিভাগে ১ লাখ ৯৯ হাজার ১৭২টি গরু, ১ হাজার ১৫৩টি মহিষ, ১ লাখ ৭২ হাজার ৭৪টি ছাগল ও ২১ হাজার ৬৪০টি ভেড়া কোরবানি দেওয়া হয়েছে।

রংপুর বিভাগে ৫ লাখ ৩৬ হাজার ৭২০টি গরু, ২৬৯টি মহিষ, ৫ লাখ ৪৬ হাজার ৩৫৭টি ছাগল ও ৬৫ হাজার ৮৩৩টি ভেড়া কোরবানি দেওয়া হয়েছে। ময়মনসিংহ বিভাগে ১ লাখ ৮৭ হাজার ৩৫টি গরু, ৮০৯টি মহিষ, ১ লাখ ৮৬ হাজার ২৯টি ছাগল ও ১২ হাজার ২ টি ভেড়া কোরবানি হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন