বিজ্ঞাপন

৩ ঘণ্টার বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা

June 30, 2023 | 10:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দুপুর থেকে টানা বৃষ্টিতে রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে জলাবদ্ধতা দেখা দিয়েছে। হাতিরঝিল, শাহজাদপুর, মধুবাগ, জিগাতলা, গ্রিনরোড, ধানমন্ডি- ২৭, ধানমন্ডি-৩২, আরামবাগ, নয়া পল্টনসহ বিভিন্ন স্থানে পানি জমে থাকতে দেখা গেছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৩০ জুন) শুক্রবার বিকেলে এই চিত্র দেখা যায়। শাহজাদপুর ঝিলপাড় থেকে গুলশান-বাড্ডা লিংক রোডের গুদারাঘাট পর্যন্ত রাস্তার প্রায় পুরোটাই পানিতে ডুবে আছে। রিকশাচালকরা জানালেন, এখানে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় রাস্তায় পানি জমেছে। তা ছাড়া এ রাস্তায় প্রচুর ভাঙা ও গর্ত থাকায় সাধারণ যাত্রীদের চলাচলে অসুবিধা হচ্ছে। ব্যাটারিচালিত রিকশা চলাচল করলেও পায়ে চালানো রিকশা চালাতে পারছেন না, পানির নিচে গর্তে পড়ে যাওয়ার ভয়ে। দুয়েকটা প্রাইভেট কার ছাড়া এই রাস্তায় প্রায় কোনো যানবাহনই চলাচল করতে পারছে না।

একই চিত্র দেখা গেল গুদারাঘাট থেকে পুলিশ প্লাজা পর্যন্ত রাস্তায়। পুলিশ প্লাজার কাছাকাছি অংশ ছাড়া প্রায় পুরোটা রাস্তাতেই পানি জমে আছে। একই চিত্র দেখা গেল হাতিরঝিলের মধুবাগ অংশে। পানি পার হয়ে সাবধানে চলাচল করছে প্রাইভেট কার, সিএনজি, মোটরসাইকেলসহ অন্যান্য যানবাহন।

বিজ্ঞাপন

গাড়িচালক লিটন জানান, রাজধানীর শ্যামলী থেকে কলাবাগান পর্যন্ত আসার পথে তীব্র জ্যাম পেয়েছেন জলাবদ্ধতার জন্য। ধানমন্ডি-২৭ ও ৩২ নম্বরে জলাবদ্ধতার জন্য জ্যাম সৃষ্টি হয়েছে। এ ছাড়াও রাজধানীর জিগাতলা, কলাবাগান ও গ্রীনরোডে বসবসারত একাধিক বাসিন্দা পানি জমার খবর নিশ্চিত করেছেন। মতিঝিল থেকে আরামবাগ ও নয়া পল্টন হয়ে কাকরাইল আসার পথে রাস্তায় জলাবদ্ধতা দেখেছেন রাকিব হোসেন। মোটরসাইকেল নিয়ে অনেক সাবধানে চলাচল করতে হয়েছে বলে জানালেন তিনি।

এভাবে পানি জমে থাকার কারণে বাসা থেকে বের হতে পারছেন না অনেকেই। এছাড়া অল্প দূরত্বের রাস্তা পার হতে বা চলাচল করতে রিকশার শরণাপন্ন হতে হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে জলাবদ্ধতা নিরসনে কাজ করছে ঢাকার দুই সিটি করপোরেশন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন বলেন, ‘জলাবদ্ধতা নিরসনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিনসিসি) ১০টি অঞ্চলে কাজ করছে ১০টি কুইক রেসপন্স টিম।

আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাকে টিম লিডার ও নির্বাহী প্রকৌশলীকে ডেপুটি টিম লিডার করে গঠিত এই টিমে রয়েছেন পরিচ্ছন্ন পরিদর্শক, প্রকৌশল বিভাগের সড়ক শ্রমিক, পরিচ্ছন্ন কর্মী ও কার্য-সহকারী। কোদাল, শাবল এবং পানি সেচের মেশিন দিয়ে কাজ করছেন তারা। ড্রেনে জমা ময়লা অপসারণের পাশাপাশি আশেপাশে কোনো খাদ থাকলে সেখান থেকেও পানি সেচার কাজ করছে তারা।

কুইক রেসপন্স টিমের সঙ্গে যোগাযোগের জন্য ডিএনসিসির খোলা হটলাইন নম্বর (১৬১০৬)।

বিজ্ঞাপন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বলেন, ‘জমাটবদ্ধ পানি সরাতে দক্ষিণ সিটির বিভিন্ন স্থানে কাজ করছে ডিএসসিসির টিম।’

সারাবাংলা/আরএফ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন