বিজ্ঞাপন

বার্সা সবচেয়ে শক্তিশালী আর ম্যানইউ সবচেয়ে মূল্যবান

May 11, 2018 | 1:48 pm

সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা এবার চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিলেও ঘরে তুলেছে লিগ শিরোপা ও কোপা দেল রে। ব্ল-গানাররা লিগ শেষ করেছে বড় ব্যবধান রেখেই। জনপ্রিয়তাও এখন তুঙ্গে স্প্যানিশ চ্যাম্পদের। ব্র্যান্ড হিসেবেও ছিলো শীর্ষে। যার সফলতাও পেতে শুরু করেছে বার্সেলোনা।

এ বছরের সবচেয়ে শক্তিশালী দল হিসেবে উঠে এসেছে বার্সার নাম। বৃটিশ স্বাধীন ব্র্যান্ডের ব্যবসা মূল্যায়নকারী প্রতিষ্ঠান বার্সেলোনাকে সবচেয়ে শক্তিশালী ব্র্যান্ড হিসেবে উল্লেখ করেছে। মাঠে সফলতার পাশাপাশি চীন, ভারত ও যুক্তরাষ্ট্রের ফুটবলে তাদের জনপ্রিয়তা হুহু করে বাড়ছে বলে মন্তব্য করেছে প্রতিষ্ঠানটি।

বার্সার প্রতিদ্বন্দ্বী অনুমেয় রিয়াল মাদ্রিদ। দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়ে অল হোয়াইটরা। জনপ্রিয়তার পাশাপাশি তাই পৃষ্ঠপোষকরাও ধন্নে ধরে পিছু লাগছে এই ক্লাবগুলোর দিকে।

বিজ্ঞাপন

অন্যদিকে বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্র্যান্ড হিসেবে উঠে এসেছে ম্যানচেস্টার ইউনাইটেডের নামও। যদিও লিগ শিরোপা জিততে পারেনি দলটি। সঙ্গে চ্যাম্পিয়নস লিগের দুর্ভাগ্যতো আছেই তারপরে মূল্যবান ব্যান্ড হিসেবে জায়গা করে নিয়েছে রেড ডেভিলরা।

কারণ ম্যানইউ এখন সবচেয়ে টাকার মালিক। ১৫৫১ মিলিয়ন ইউরো। বাকী ক্লাবগুলোর চেয়ে প্রায় ৩ শ’ মিলিয়ন বেশি। যার ফলে স্থান করে নিয়েছেন সবচেয়ে মূল্যবান ব্র্যান্ডের তালিকার শীর্ষে।

এরপরেই অবশ্য স্থান স্পেনের রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার। তাদের সম্পত্তির মূল্য এখন যথাক্রমে ১২৮৮ ও ১২৩৭ মিলিয়ন ইউরো।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন