বিজ্ঞাপন

পরিবেশ আইন লঙ্গন করায় নেইমারের জরিমানা

July 4, 2023 | 7:54 pm

স্পোর্টস ডেস্ক

পরিবেশ মন্ত্রণালয় ও নগর কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে বাড়ির পাশে কৃত্রিম লেক নির্মাণ করেছেন নেইমার। ২০১৬ সালে সেখানে একটি বাড়ি কিনেছিলেন নেইমার। প্রয়োজনীয় সব সুবিধার পাশাপাশি ওইখানে রয়েছে একটি কৃত্রিম লেক। যা নিয়ম না মেনেই নির্মাণ করা হয়েছে। আর তাতেই জরিমানার মুখে পড়েছেন ব্রাজিলিয়ান মহাতারকা। ১ কোটি ৬০ লাখ ব্রাজিলিয়ান রিয়াল অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় প্রায় ৩৬ কোটি টাকা।

বিজ্ঞাপন

কিছুদিন আগে আইন ভঙ্গ করে এবং পরিবেশ পর্যবেক্ষণ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে বিলাসবহুল ওই প্রাসাদ বানানোয় তাকে ও তার বাবাকে আইনি নোটিশও পাঠানো হয়েছিল। ব্রাজিলের মানগারাতিবা শহর পরিষদ সচিবালয়ের অভিযোগ। মানগারাতিবা একটি পর্যটক আকর্ষণ শহর। রিও ডি জেনিরো থেকে ১৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থান এই শহরের। এরই মধ্যে কর্তৃপক্ষ লেকটি ঘেরাও করে সব ধরনের কার্যকলাপ বন্ধ করে দিয়েছে।

মানগারাতিবা শহর পরিষদ সচিবালয় এক বিবৃতিতে বলেছে, নেইমার অনুমোদন ছাড়া নদীর পানি দখলে নিয়েছেন, যা পানির গতিপথ পাল্টে দিয়েছে। শুধু তাই নয়, কৃত্রিম লেক নির্মাণ করতে গিয়ে পরিবেশের আরও ক্ষতি করেছেন বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

গতকাল সোমবার (৩ জুলাই) শহরের কাউন্সিল সেক্রেটারিয়েট বিবৃতিতে জানায়, নেইমারের প্রাসাদে কৃত্রিম হ্রদ নির্মাণে পরিবেশ আইন লঙ্ঘন হওয়ায় চারটি জরিমানা করেছে মানগারাতিবার টাউন কাউন্সিল। তারা জানায়, ‘১ কোটি ৬০ লাখ রিয়ালের বেশি জরিমানা করা হয়েছে।’

বিজ্ঞাপন

এই শাস্তির বিরুদ্ধে আপিল করতে ২০ দিন সময় পাবেন নেইমার। প্রাথমিকভাবে তাকে ৫০ লাখ রিয়াল জরিমানা করা হয়েছিল। শুধু জরিমানা দিয়েই পার পাবেন না নেইমার। স্থানীয় অ্যাটর্নি জেনারেলের অফিস, রাজ্য পুলিশ কর্তৃপক্ষ, পরিবেশ সুরক্ষা দপ্তরসহ পরিবেশ নিয়ন্ত্রণের আরও বেশ কয়েকটি কর্তৃপক্ষ সবাই আলাদা করে এটির তদন্ত করছে। অভিযোগ প্রমাণ হলে ব্যবস্থা নেবে তারাও।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন