বিজ্ঞাপন

‘নির্বাচন ব্যবস্থাকে করায়ত্ত করতে আরপিও সংশোধন’

July 5, 2023 | 10:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন ব্যবস্থাকে সম্পূর্ণ করায়ত্ত করতেই সরকার আরপিও সংশোধন করেছে বলে অভিযোগ করেছেন বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিজ্ঞাপন

বুধবার (৫ জুলাই) রাতে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে জাতীয়তাবাদী সমমনা জোটের সঙ্গে বৈঠকের পর আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ অভিযোগ করেন।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনী পাস নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সরকার তার ক্ষমতাকে হাতে রাখার জন্য, নির্বাচন ব্যবস্থাটাকে সম্পূর্ণভাবে নিজেদের করায়ত্তে রাখার জন্য গতকাল সংসদে একটি আরপিও সংশোধনী বিল নিয়ে এসেছে। এটা সম্পূর্ণভাবে সুষ্ঠু নির্বাচনের পরিপন্থী।’

‘কারণ, ইতিপূর্বে আমাদের যতগুলো নির্বাচন হয়েছে সব নির্বাচনে নির্বাচন কমিশন ইচ্ছা করলে একটা এলাকার নির্বাচনকে বাতিল করতে পারবেন এবং সেখানে আবার নির্বাচন ঘোষণা করতে পারবেন। এই সংশোধনীর মধ্য দিয়ে এই ব্যবস্থা রহিত করে সরকার আবারও প্রমাণ করল, তারা জোর করে এবং তাদের মতো করে নির্বাচন করতে চায় এবং জনগণকে তাদের অধিকার থেকে বঞ্চিত করতে চায়। এই ভোটের অধিকার হরণ করেই এই সরকার ক্ষমতায় টিকে আছে’— বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এবার জনগণ যে তাদের ভোটের অধিকার ফিরে পাবার জন্য আন্দোলন করবে। লক্ষ্য একটাই, এই সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত এবং সেই সঙ্গে একটা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠান। এই লক্ষ্যে সরকার হটানোর চলমান যুগপত আন্দোলনের চূড়ান্ত কর্মসূচি শিগগরিই ঘোষণা করা হবে। আমরা যুগপৎ আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত দলগুলোর সঙ্গে আলোচনা করছি। দলগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে আমরা অতি শিগগিরই চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করব।’

‘একটা কথা নিশ্চিত এবারের যে আন্দোলন হবে সেটা হবে চূড়ান্ত পর্যায়ের আন্দোলন। এই আন্দোলন দেশের সমস্ত মানুষ সম্পৃক্ত হবে এবং জনগণ তার অধিকার আদায় করে নেবে’— বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৈঠকে জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক ন্যাশনাল পিপলস পার্টির ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার খন্দকার লুতফুর রহমান, সাম্যবাদী দলের সৈয়দ নুরুল ইসলাম, পিপলস পার্টির সৈয়দ মাহবুব হোসেন, বাংলাদেশ ন্যাপের এমএন শাওন সাদেকী, গণদলের সৈয়দ নজরুল, মুসলিম লীগের নাসির খান, মাইনোরেটি পার্টির সুকৃতি মন্ডল উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বিএনপি মহাসচিব ছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এজেড/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন