বিজ্ঞাপন

ইউক্রেন ন্যাটোর সদস্য হওয়ার যোগ্য: এরদোগান

July 8, 2023 | 1:02 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনকে ন্যাটো সদস্য হওয়ার যোগ্য দেশ বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়েপ এরদোগান। শনিবার (৮ জুলাই) তুরস্ক সফররত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেনেলস্কির সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান এ কথা বলেন।

বিজ্ঞাপন

এরদোগান বলেন, ‘এতে কোনো সন্দেহ নেই যে ইউক্রেন ন্যাটোর সদস্যপদ পাওয়ার যোগ্য।’ রাশিয়া ও ইউক্রেনকে শান্তি আলোচনায় বসারও আহ্বান জানিয়েছেন এরদোগান।

শনিবার এরদোগান ও জেলেনস্কি বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলন করেন। এসময় এরদোগান বলেন, ‘যুদ্ধে আমরা ৫০০তম দিনের দিকে যাচ্ছি। ইউক্রেনের জনগণ তাদের দেশের আঞ্চলিক অখণ্ডতা এবং স্বাধীনতা রক্ষা করছে। যে মুহূর্ত থেকে সংঘাতের বিপদ দেখা দিতে শুরু করেছে, আমরা তা প্রতিরোধ করার জন্য সর্বাত্মক চেষ্টা করেছি।’

এরদোগান বলেন, ‘তুরস্ক আন্তর্জাতিক আইনের ভিত্তিতে আলোচনার মাধ্যমে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ করার জন্য সবচেয়ে তীব্র প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আমি একটি বিষয়ের উপর আবার জোর দিতে চাই: একটি ন্যায়সঙ্গত শান্তির কোনো বিকল্প নেই। সব পক্ষের মধ্যে বোঝাপড়ার পার্থক্য থাকা সত্ত্বেও যত তাড়াতাড়ি সম্ভব শান্তির সন্ধানে ফিরে আসা আমাদের সবচেয়ে আন্তরিক ইচ্ছা। আলোচনা করে শান্তি স্থাপন করলে কোনো পক্ষই আসলে পরাজিত হয় না।’

বিজ্ঞাপন

এরদোগানের সঙ্গে কৃষ্ণ সাগরে শস্য পরিবহনে চুক্তি নবায়নসংক্রান্ত আলোচনা করতে তুরস্ক সফর করছেন ভলোদিমির জেলেনস্কি। এরদোগান জানিয়েছেন, আগামী আগস্টে তুরস্ক সফর করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মস্কো জানিয়েছে, জেলেনস্কির তুরস্ক সফরের দিকে নজর রাখছে তারা।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন