বিজ্ঞাপন

নেতা-কর্মীহীন বিকল্পধারা নির্বাচন করবে আওয়ামী জোটে

July 10, 2023 | 3:11 pm

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী জোটে থেকে নির্বাচনে অংশ নিতে চায় নেতা-কর্মীহীন বিকল্পধারা। দলটিতে যে সব নেতাকর্মী রয়েছেন তা কাগজ-কলমে মাত্র। গত মাসে দলটির জাতীয় কাউন্সিল করার কথা থাকলেও তা তারা করতে পারেনি। অথচ দলটির প্রতিষ্ঠাতা মহাসচিব ও সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী আওয়ামী জোটে থেকে নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন। আওয়ামী জোটের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে দরকষাকষিও করা হবে দলটির সূত্র জানিয়েছে।

বিজ্ঞাপন

দলটির সম্পর্কে খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা মহানগরসহ সারাদেশে সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্প ধারার কোনো কমিটি নেই। দলটি মূলত বিকল হয়ে গেছে। দলের কেন্দ্রীয় কমিটিতে যারা আছেন তাদের রাজনৈতিক কর্মকাণ্ডও তেমন দৃশ্যমান নয়। তবে তাদের লক্ষ্য-উদ্দেশ্য নির্বাচনে কোনো জোটে গিয়ে এমপি হওয়া।

দলের মধ্যে দু একজন নেতা-কর্মী যারা আছেন, তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নির্বাচন এলে বিকল্পধারা একটু চাঙ্গা হয়ে থাকে।

এবারও দ্বাদশ নির্বাচনে ‘বিকল হওয়া’ বিকল্পধারা চাঙ্গা হতে চাইছে এবং আওয়ামী লীগের সঙ্গে জোটে থেকে নির্বাচনে অংশ নেবে তারা।

বিজ্ঞাপন

গত একাদশ নির্বাচনে মহাজোটের কাছে ১০টি সংসদীয় আসন চেয়েছিল বিকল্পধারা। ওই সময় তাদের মাত্র তিনটি আসন দেওয়া হয়। এর মধ্যে দুটি আসনে তাদের প্রার্থী জয়লাভ করেন। বিজয়ীরা হলেন- মেজর (অব.) আব্দুল মান্নান ও মাহি বি চৌধুরী।

দলটির সংসদ সদস্য মাহি বি চৌধুরী বর্তমান সংসদে খুব কমই উপস্থিত থাকেন। তিনি বেশিরভাগ সময়ই কাটান মার্কিন যুক্তরাষ্ট্রে।

বিধি অনুসারে সংসদ সদস্য পদটি টিকিয়ে রাখার জন্য তিনি সংসদে উপস্থিত হন। তবে দলটির অপর সংসদ সদস্য মেজর (অব.) আব্দুল মান্নান প্রতিটি অধিবেশনে যোগ দেন।

বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানা গেছে, দ্বাদশ নির্বাচনের জন্য দলটি প্রস্তুতি নিচ্ছে। এবার মহাজোটের কাছে কয়টি আসন পাবে সে বিষয় এখনও চূড়ান্ত করেননি তারা। তবে ধারণা করা হচ্ছে গত নির্বাচনের চেয়ে এবার বেশি আসন চাইবে তারা।

দলটিতে যে কয়জন নেতাকর্মী রয়েছেন তাদের কাছ থেকে জানা গেছে, বিকল্পধারা পরিচালিত হয় মূলত ডা. বদরুদ্দোজা চোধুরী ও তার ছেলে মাহি বি চৌধুরীর সিদ্ধান্তে।

এ সব বিষয় জানতে দলের প্রেসিডেন্ট ডা. বি চৌধুরীও ফোনে কথা বলেন না। বর্তমানে মাহি দেশে অবস্থান করছেন। তাকে একাধিকবার কল দেওয়া হলেও তিনি তা রিসিভ করেননি।

দলটির মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান এ সব বিষয় নিয়ে বলেন, ‘আমরা মহাজোটের শরিক দল। সে হিসেবে মহাজোটে থেকে নির্বাচনে অংশ নেব। আমরাও চাই, সব দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন। এ ছাড়া মহাজোটের কাছে কয়টি আসন চাইব, সে সময় এখনও হয়নি। নির্বাচন ঘনিয়ে এসেছে। দেখা যাক কী হয়?’

বিজ্ঞাপন

আপনাদের কোথাও তো কমিটি নেই। নেতা-কর্মীহীন একটি দল আপনারা। আপনাদের রাজনৈতিক তৎপরতাও কম হওয়ার কারণ কী? এমন প্রশ্নের জবাবে মেজর (অব.) মান্নান বলেন, ‘কে বলেছে আমাদের কমিটি নেই। আমরা ১০ জুন সম্মেলন করতে চেয়েছিলাম করতে পারেনি। তবে সম্মেলন শিগগিরই করা হবে।’

তিনি আরও বলেন, ‘আওয়ামী লীগ ও বিএনপির কার্যক্রমের কারণে রাজনৈতিক তৎপরতার জায়গা পাচ্ছি না। আওয়ামী লীগ এবং বিএনপি সব জায়গা দখল করে রেখেছে।’

উল্লেখ্য, বিকল্পধারার প্রতিষ্ঠাতা ড. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী (বি. চৌধুরী) ছিলেন বিএনপি’র প্রতিষ্ঠাতা মহাসচিব। দলটির গুরুত্বপূর্ণ অনেক দায়িত্ব পালন করেছেন তিনি। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় এলে রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হন বি চৌধুরী। পরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে তার মাজার জিয়ারত করতে না গেলে বি. চৌধুরীর বিরুদ্ধে ইমপিচমেন্টের সিদ্ধান্ত নেয় বিএনপি।

২০০২ সালের ২১ জুন রাষ্ট্রপতি পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন বি চৌধুরী। বছর দুয়েক বিরতির পর তিনি ২০০৪ সালে গঠন করেন বিকল্পধারা। কিন্তু ২০১৮ সালের ১৯ অক্টোবর বিকল্পধারা ভেঙে যায়। একটি অংশ অধ্যাপক নুরুল আমীন বেপারীকে সভাপতি ও দলের সহ-সভাপতি অ্যাডভোকেট শাহ আহমেদ বাদলকে মহাসচিব করে নতুন কমিটি ঘোষণা করে। এরপর থেকে এই গ্রুপটি তাদের মূল বিকল্পধারা বলে দাবি করে আসছে।

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন