বিজ্ঞাপন

বিদ্রোহের পর প্রিগোজিনের সঙ্গে দেখা করেছেন পুতিন

July 10, 2023 | 7:23 pm

আন্তর্জাতিক ডেস্ক

গত মাসে ওয়াগনার গ্রুপের ব্যর্থ বিদ্রোহের পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভাড়াটে যোদ্ধাদলের নেতা ইভজেনি প্রিগোজিনের সঙ্গে দেখা করেছেন। রুশ ক্রেমলিন এ তথ্য জানিয়েছে। গত ২৯ জুন মস্কোতে পুতিন-প্রিগোজিনের সাক্ষাৎ হয়।

বিজ্ঞাপন

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ওয়াগনার গ্রুপের প্রধান প্রিগোজিন প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে মস্কোতে বৈঠকে আমন্ত্রিত ৩৫ ওয়াগনার কমান্ডারের মধ্যে ছিলেন।

মূলত, পুতিন-প্রিগোজিন সাক্ষাতের খবর প্রথম প্রকাশ করে ফরাসি সংবাদপত্র লিবারেশন। পেসকভ সোমবার ওই সংবাদপত্রের প্রতিবেদনটির সত্যতা নিশ্চিত করে এসব তথ্য জানিয়েছেন।

এর আগে গত ২৩ জুন রাতে মস্কোর সামরিক নেতৃত্বের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের ডাক দেন ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইভজেনি প্রিগোজিন। তার বাহিনীর উপর রাশিয়ার সেনাবাহিনী ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে অভিযোগ করেন তিনি। আর এ কাজে তিনি দায়ী করেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে। তিনি মস্কো গিয়ে শোইগুকে শাস্তি দেওয়ার কথাও বলেছিলেন।

বিজ্ঞাপন

তবে কয়েক হাজার সেনা নিয়ে মস্কোর উপকণ্ঠে পৌঁছানের আগেই বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় অভিযানে ইতি টানেন প্রিগোজিন। সে সময় প্রিগোজিনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা প্রত্যাহার ও বেলারুশে যাওয়ার শর্তে বিদ্রোহ বন্ধ করেন প্রিগোজিন। তবে এর পর তিনি বেলারুশে যাননি বলে সম্প্রতি জানিয়েছেন অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো।

এর মধ্যে ক্রেমলিন মুখপাত্র পেসকভ জানালেন, বিদ্রোহের পাঁচ দিন পর মস্কোতে পুতিনের সঙ্গে বৈঠক হয়েছে ওয়াগনার নেতা প্রিগোজিনের।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন