বিজ্ঞাপন

সারাদেশ নিয়ে ভাবছে না বিএনপি, আন্দোলন হবে ঢাকাকেন্দ্রিক

July 11, 2023 | 2:30 pm

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি ও তার সমমনা রাজনৈতিক দলগুলো এ মুহূর্তে সারাদেশ নিয়ে ভাবছে না। তাদের কর্মসূচিতে প্রাধান্য পাচ্ছে রাজধানী ঢাকা। আগামীকাল বুধবার (১২ জুলাই) অনুষ্ঠেয় সমাবেশে যে কর্মসূচি ঘোষণা করবে তা রাজধানীকে উত্তপ্ত করবে বলেই মনে করছেন নেতারা। আন্দোলনে মানববন্ধন, রাজধানীর বিভিন্ন পয়েন্ট থেকে পদযাত্রা এবং বিক্ষোভ সমাবেশের মতো কর্মসূচি থাকছে। আগামী ১৯ ও ২১ জুলাই বিএনপি ঢাকায় পদযাত্রা করতে পারে বলে একাধিক সূত্র সারাবাংলাকে জানিয়েছে।

বিজ্ঞাপন

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে তত্ত্বাবধায়ক সরকার গঠন করে বর্তমান সরকারের ক্ষমতা হস্তান্তরের দাবিতে আন্দোলনে রয়েছে বিএনপি এবং তার সমমনা দল ও জোট। আগামী ২৫ জুলাই পর্যন্ত মানববন্ধন, ঢাকাভিত্তিক পদযাত্রা ও সমাবেশের কর্মসূচি ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে তারা। আগামীকাল বুধবার বিএনপি ও গণতন্ত্রমঞ্চসহ অন্যান্যদলগুলো যুগপৎ কর্মসূচি পৃথকভাবে ঘোষণা করবে।

ঢাকা অচল হলেই আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়বে মনে করছে তারা। এই পরিকল্পনা নিয়েই রাজপথ উত্তপ্ত করতে এক দফা সরকার পতনের দাবিতে ঢাকাভিত্তিক আন্দোলন শুরু হচ্ছে।

সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার (১৩ জুলাই) মানববন্ধন দিয়ে যুগপৎ কর্মসূচি শুরু করবে বিএনপিসহ অন্যান্য শরিকদলগুলো। এরপর তারা ২৫ জুলাই পর্যন্ত রাজধানীতে একাধিক পদযাত্রা ও সমাবেশ করবে। সরকার পতনের আন্দোলনের শুরুতে ঢাকায় উত্তাপ ছড়াতে চাইছে তারা। তাদের এই কর্মসূচির মধ্য দিয়ে বড় ধরনের ইস্যু সৃষ্টি করে আন্দোলনের গতি সারাদেশে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে। ২৫ জুলাইয়ের পর দেশ-বিদেশের রাজনৈতিক মনোভাব বুঝে বৃহত্তর কর্মসূচির সিদ্ধান্ত নেবে।

বিজ্ঞাপন

যুগপৎ কর্মসূচির বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে সোমবার (১০ জুলাই) সন্ধ্যায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে গণতন্ত্র মঞ্চ, এলডিপি, বাংলাদেশ লেবার পার্টি ও ড. রেজা কিবরিয়ার নেতৃত্বাধীন বাংলাদেশ গণঅধিকার পরিষদের সঙ্গে আলাদাভাবে বৈঠক করে বিএনপি। এ বৈঠকগুলোতেই মূলত আন্দোলনের পরবর্তী গতিপথ নিয়ে আলোচনা হয় বলে জানান আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বিএনপির অপর এক নেতা নাম গোপন রাখার শর্তে বলেন, মানববন্ধন কর্মসূচি এবং ঢাকায় পদযাত্রার কর্মসূচি ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৯ এবং ২১ জুলাই পদযাত্রা কর্মসূচি পালিত হবে।

গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক সাইফুল হক বলেন, গণতন্ত্র মঞ্চ আগামীকাল প্রেস কনফারেন্স করে কর্মসূচি ঘোষণা করবে। আজ বিকেলে গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দ বৈঠক করে কর্মসূচি চূড়ান্ত করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন