বিজ্ঞাপন

ডেঙ্গুতে আক্রান্ত বেশি পুরুষ, মৃত্যু বেশি নারীর

July 17, 2023 | 9:32 pm

সৈকত ভৌমিক, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছরের ১৭ জুলাই পর্যন্ত দেশের ৬৩ জেলায় ২২ হাজার ৪৬৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মাঝে বিভিন্ন বয়সসীমায় ১৪ হাজার ১৬৪ জন পুরুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন। শুধুমাত্র ১৮ থেকে ৪০ বছর বয়সসীমায় এখন পর্যন্ত সাত হাজার ২৬৯ জন পুরুষের মাঝে ডেঙ্গু শনাক্ত হয়েছে। যা শতকরা হিসেবে মোট সংক্রমিতের ৫০ শতাংশ।

বিজ্ঞাপন

তবে ডেঙ্গু আক্রান্ত হয়ে চলতি বছর এখন পর্যন্ত মৃত্যু বেশি হয়েছে নারীদের। দেশে চলতি মৌসুমে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১১৪ জন। এর মাঝে ৫৮ শতাংশ অর্থাৎ ৬৬ জন নারী ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। এই ৬৬ জনের মাঝে ৪৮ শতাংশ অর্থাৎ ৩২ জন নারীর বয়স ছিল ১৮ থেকে ৪০ বছর বয়সসীমার মাঝে।

সোমবার (১৭ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, দেশে নতুনভাবে এক হাজার ৫৮৯ জনের মাঝে ডেঙ্গু শনাক্ত হয়েছে ২৪ ঘণ্টা সময়ে। এই সময়ে দেশে আটজন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। যা বছরে এখন পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা।

ঢাকা মহানগরে পুরুষ রোগীর সংখ্যা বেশি

বিজ্ঞাপন

রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের তথ্য বিশ্লেষণ করে দেখা যায় পুরুষ রোগীর সংখ্যা বেশি।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, ঢাকা মহানগরীতে আট হাজার ৭৮৭ জন পুরুষ রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। এর মাঝে ১৮ থেকে ৪০ বছর বয়সী রোগীর সংখ্যা বেশি। এই বয়সসীমা চার হাজার ২৭৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। পাঁচ বছরের কম বয়সী ৭৩১ জন ছেলে শিশু ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছে। ৭৩৮ জন ছেলে শিশুর বয়স পাঁচ থেকে ১০ বছর বয়সসীমার মাঝে। ১০ থেকে ১৮ বছর বয়সসীমায় এক হাজার ৪৯১ জন ছেলে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। ৪০ থেকে ৬০ বছর বয়সসীমায় এক হাজার ২১৮ জন ও ৬০ থেকে ৮০ বছর বয়সসীমায় ৩০৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। ৮০ বছরের অধিক বয়ষ্কদের ২৫ জনের মাঝে ডেঙ্গু সংক্রমণ শনাক্ত হয়েছে।

অন্যদিকে, ঢাকা মহানগরীতে পাঁচ হাজার ৯১০ জন পুরুষ রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। এর মাঝে ১৮ থেকে ৪০ বছর বয়সী রোগীর সংখ্যা বেশি। এই বয়সসীমা দুই হাজার ৮১৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। পাঁচ বছরের কম বয়সী ৫৩৮ জন মেয়ে শিশু ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছে। ৫৪৪ জন মেয়ে শিশুর বয়স পাঁচ থেকে ১০ বছর বয়সসীমার মাঝে। ১০ থেকে ১৮ বছর বয়সসীমায় ৮৩০ জন মেয়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। ৪০ থেকে ৬০ বছর বয়সসীমায় ৯৪২ জন ও ৬০ থেকে ৮০ বছর বয়সসীমায় ২২১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। ৮০ বছরের অধিক বয়ষ্কদের ১৮ জনের মাঝে ডেঙ্গু সংক্রমণ শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

ঢাকা মহানগরীর বাইরের চিত্রও প্রায় একইরকম

ঢাকা মহানগরীর বাইরে দেশের অন্যান্য স্থানে পাঁচ হাজার ৩৭৭ জন পুরুষ রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। এর মাঝে ১৮ থেকে ৪০ বছর বয়সী রোগীর সংখ্যা বেশি। এই বয়সসীমা দুই হাজার ৯৯৩ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। পাঁচ বছরের কম বয়সী ১৩৬ জন ছেলে শিশু ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছে। ২১৪ জন ছেলে শিশুর বয়স পাঁচ থেকে ১০ বছর বয়সসীমার মাঝে। ১০ থেকে ১৮ বছর বয়সসীমায় ৮৯১ জন ছেলে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। ৪০ থেকে ৬০ বছর বয়সসীমায় ৮৭৬ জন ও ৬০ থেকে ৮০ বছর বয়সসীমায় ২৪৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। ৮০ বছরের অধিক বয়ষ্কদের ২৩ জনের মাঝে ডেঙ্গু সংক্রমণ শনাক্ত হয়েছে।

ঢাকা মহানগরীর বাইরে দেশের অন্যান্য স্থানে দুই হাজার ৩৯৩ জন পুরুষ রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। এর মাঝে ১৮ থেকে ৪০ বছর বয়সী রোগীর সংখ্যা বেশি। এই বয়সসীমা এক হাজার ১২৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। পাঁচ বছরের কম বয়সী ১১১ জন মেয়ে শিশু ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছে। ১১৯ জন মেয়ে শিশুর বয়স পাঁচ থেকে ১০ বছর বয়সসীমার মাঝে। ১০ থেকে ১৮ বছর বয়সসীমায় ৩৬৪ জন ছেলে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। ৪০ থেকে ৬০ বছর বয়সসীমায় ৫১১ জন ও ৬০ থেকে ৮০ বছর বয়সসীমায় ১৪৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। ৮০ বছরের অধিক বয়ষ্কদের ১৫ জন নারীর মাঝে ডেঙ্গু সংক্রমণ শনাক্ত হয়েছে।

সারাদেশেই পুরুষ রোগীর সংখ্যা বেশি

বিজ্ঞাপন

দেশে এখন পর্যন্ত সর্বমোট ১৪ হাজার ১৬৪ জন পুরুষের মাঝে ডেঙ্গু সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মাঝে সাত হাজার২৬৯ জনের বয়স ১৮ থেকে ৪০ বছর বয়সসীমার মাঝে। ৮৬৭ জন ছেলে শিশুর বয়স পাঁচ বছরের নিচে। পাঁচ থেকে ১০ বছর বয়সসীমার ৯৫২ জন ছেলে শিশু ডেঙ্গু আক্রান্ত হয়েছে। ১০ থেকে ১৮ বছর বয়সসীমায় দুই হাজার ৩৮২ জন ছেলের ডেঙ্গু সংক্রমণ শনাক্ত হয়েছে। এ ছাড়া ৪০ থেকে ৬০ বছর বয়সসীমায় দুই হাজার ৯৪ জন ও ৬০ থেকে ৮০ বছর বয়সসীমায় ৫৫২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। ৮০ বছরের অধিক বয়ষ্কদের ৪৮ জন পুরুষের মাঝে ডেঙ্গু সংক্রমণ শনাক্ত হয়েছে।

পক্ষান্তরে, দেশে এখন পর্যন্ত সর্বমোট আট হাজার ৩০৩ জন নারীর মাঝে ডেঙ্গু সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মাঝে তিন হাজার ৯৪৪ জনের বয়স ১৮ থেকে ৪০ বছর বয়সসীমার মাঝে। ৬৪৯ জন মেয়ে শিশুর বয়স পাঁচ বছরের নিচে। পাঁচ থেকে ১০ বছর বয়সসীমার ৬৬৩ জন মেয়ে শিশু ডেঙ্গু আক্রান্ত হয়েছে। ১০ থেকে ১৮ বছর বয়সসীমায় এক হাজার ১৯৪ জন মেয়ের ডেঙ্গু সংক্রমণ শনাক্ত হয়েছে। এছাড়া ৪০ থেকে ৬০ বছর বয়সসীমায় এক হাজার ৪৫৩ জন ও ৬০ থেকে ৮০ বছর বয়সসীমায় ৩৬৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। ৮০ বছরের অধিক বয়ষ্কদের ৩৩ জন নারীর মাঝে ডেঙ্গু সংক্রমণ শনাক্ত হয়েছে।

মৃত্যু বেশি নারীর

দেশে চলতি বছর এখন পর্যন্ত ১১৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মাঝে ৬৬ জনই নারী। ১৮ থেকে ৪০ বছর বয়সসীমায় মারা গেছে সর্বোচ্চ ৩২ জন নারী। দ্বিতীয় সর্বোচ্চ ১৫ জন নারী মারা গেছেন যাদের বয়স ৪০ থেকে ৬০ বছর বয়সসীমায়। এছাড়া পাঁচ বছরের নিচে বয়সসীমার তিন জন, পাঁচ থেকে ১০ বছর বয়সসীমার এক জন, ১০ থেকে ১৮ বছর বয়সসীমায় সাত জন নারী মারা গেছেন। ৬০ থেকে ৮০ বছর বয়সসীমায় সাতজন নারী ও আশি বছরের বেশি বয়ষ্ক একজন নারী মারা গেছেন ডেঙ্গু আক্রান্ত হয়ে।

তবে আক্রান্তের সংখ্যা বেশি হলেও তুলনামূলকভাবে পুরুষের মৃত্যুর সংখ্যা এখন পর্যন্ত নারীর চাইতে কম। ৪৮ জন মৃত পুরুষের মাঝে সর্বোচ্চ ১৫ জনের বয়স ১৮ থেকে ৪০ বছর বয়সসীমায়। দ্বিতীয় সর্বোচ্চ ১২ জন পুরুষ মারা গেছেন যাদের বয়স ৪০ থেকে ৬০ বছর বয়সসীমায়। এছাড়া পাঁচ বছরের নিচে বয়সসীমার দুইজন, পাঁচ থেকে ১০ বছর বয়সসীমার ছয় জন, ১০ থেকে ১৮ বছর বয়সসীমায় পাঁচ জন পুরুষ মারা গেছেন। ৬০ থেকে ৮০ বছর বয়সসীমায় সাতজন পুরুষ ও আশি বছরের বেশি বয়ষ্ক একজন পুরুষ মারা গেছেন ডেঙ্গু আক্রান্ত হয়ে।

হাসপাতালে দেরিতে আসায় মৃত্যু ঘটছে বেশি নারীর

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও গবেষণা) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, নারীদের এমনিতেই নানা ধরণের জটিলতা থাকে। তবে তাদের অনেকেই রোগকে প্রাথমিক পর্যায়ে গুরুত্ব দেয় না। এমন অবস্থায় অনেকেই দেরিতে চিকিৎসা শুরু করে। ফলে মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে।

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন