বিজ্ঞাপন

‘অসৎ ব্যবসায়ীদের সরকার এটা’

July 18, 2023 | 3:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘অসৎ ব্যবসায়ীদের সরকার এটা। যারা জনগণের টাকা লুট করে নেয়, যারা এলএমজির দাম বাড়ায়, বিদ্যুতের দাম বাড়ায়, লুটপাট করে টাকা বিদেশে নিয়ে যায়, সিঙ্গাপুর, কানাডায় বাড়ি বানায়, তাদের জন্য এই সরকার। শেখ হাসিনা তাদের সঙ্গে পাঁচ ঘণ্টা আলাপ করে।’

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ জুলাই) সকালে গাবতলী থেকে পদযাত্রার শুরুর আগে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও নির্দলীয়-নিরপেক্ষ সরকারের পুনঃপ্রতিষ্ঠার ‘একদফা’ দাবিতে ঢাকা মহানগর বিএনপি পদযাত্রাপূর্ব এ সমাবেশ আয়োজন করে।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা ১২ তারিখে নয়া পল্টন থেকে যে দাবি দিয়েছি সারাদেশের মানুষের কাছে। শুধু আমরা বিএনপি নই, ৩৬টি রাজনৈতিক দল একযোগে ঘোষণা দিয়েছে যে, এই সরকারকে এখনই পদত্যাগ করতে হবে। এদেশের মানুষ আর আওয়ামী লীগকে ক্ষমতায় দেখতে চায় না।’

‘আমাদের লজ্জায় হয়, দুঃখ হয়। ঘৃণা জানাই, ঘৃণা জানাই এই সরকারকে। আপনারা আজকে গণতন্ত্রকে কবরে পাটিয়ে দিয়েছেন, নির্বাচনী ব্যবস্থাকে শেষ করে দিয়েছেন’- বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এই রৌদ্র, বৃষ্টি, ঝড় সব কিছুকে উপেক্ষা করে শান্তিপূর্ণভাবে আমাদের বিজয়ী হতে হবে। আমি সমস্ত রাজনৈতিক দল, সংগঠন, পেশাজীবীসহ সকলকে আহ্বান জানাচ্ছি এই দেশকে রক্ষা করতে, দেশের মানুষকে রক্ষা করতে, দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে রক্ষা করতে। এজন্য বলেছি সরকারকে পদত্যাগ করেন। নইলে ফয়সালা হবে রাজপথে।’

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘ঢাকার এই মার্চের মধ্য দিয়ে জনগণ এই বার্তা দিচ্ছে যে, সরকারকে অবশ্যই পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দিতে হবে।’

সকাল ১১টার দিকে গাবতলী থেকে বিএনপির এই পদযাত্রা শুরু হয়। ১৬ কিলোমিটার দৈর্ঘের এই পদযাত্রা টেকনিক্যাল মোড়, মিরপুর-১, মিরপুর-১০ গোল চত্তর, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁওয়ের তালতলা, বিজয় সরণি, কারওয়ান বাজার, এফডিসি, মগবাজার, কাকরাইল, নয়াপল্টন, ফকিরাপুল, মতিঝিল, ইত্তফাক মোড়, দয়াগঞ্জ হয়ে রায়েসাহেব বাজার মোড়ে গিয়ে বিকাল ৪টায় শেষ হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

যাত্রাপথ: গাবতলী– টেকনিক্যাল মোড়– মিরপুর-১– মিরপুর-১০ গোল চত্ত্বর– কাজীপাড়া– শেওড়াপাড়া– তালতলা (আগারগাঁও)– বিজয় সরণি– কারওয়ান বাজার– এফডিসি– মগবাজার– মালিবাগ– কাকরাইল– নয়াপল্টন (বিএনপি অফিস)– ফকিরাপুল– মতিঝিল (শাপলা চত্বর)– ইত্তেফাক মোড়– দয়াগঞ্জ– রায়সাহেব বাজার মোড়।

রায় সাহেব বাজার মোড়ে হবে সমাপণী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বিএনপি স্হায়ী কমিটি সদস্য মির্জা আব্বাস, সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি আহ্বায়ক আব্দুস সালাম, সঞ্চালনায় থাকবেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তানভীর আহমেদ রবিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার একদফা দাবিতে আয়োজিত এ পদযাত্রায় ঢাকা মহানগর বিএনপির বিভিন্ন ইউনিট, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক, মহিলাদল, শ্রমিকদল, কৃষকদল, তাঁতীদল, ওলামাদল, মৎসজীবী দলের হাজার হাজার নেতাকর্মী অংশ নিয়েছেন। প্রত্যেকেই নিজ নিজ ইউনিটের ব্যানারে পোস্টার, ফেস্টুন, হেডার, টিশার্ট, ক্যাপ, ধানের শীষের রেপ্লিকা, বাদ্যযন্ত্রসহ পদযাত্রায় অংশ নিয়েছেন। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ এবং নির্দলীয় সরকার পুনঃপ্রতিষ্ঠার দাবিতে স্লোগান দিচ্ছেন।

বিএনপির পদযাত্রায় অংশ নিয়েছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দিলটির সিনিয়র নেতারা

বিএনপির পদযাত্রায় অংশ নিয়েছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দিলটির সিনিয়র নেতারা

বিএনপির এই দীর্ঘ পদযাত্রায় সড়কের একপাশ প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। পুলিশ এবং আইনশৃঙ্খলা প্রয়োগকারী সংস্থার লোকেরা সড়ক সচল রাখার চেষ্টা করছে। সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। রয়েছে সাদা পোশাকের পুলিশ ও বিভিন্ন সংস্থারা সদস্যরা।

বিজ্ঞাপন

বিএনপি ছাড়াও অভিন্ন দাবিতে গণতন্ত্র মঞ্চের পদযাত্রা মিরপুর ১২ নম্বর থেকে শুরু হয় সকাল ১১টায়। এতে নেতৃত্ব দেন গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা। ১২ দলীয় জোটের পদযাত্রা শুরু হয় দুপুর আড়াইটায় কাকরাইল মোড় থেকে। তাদের এ পদযাত্রা শেষ হবে মতিঝিল শাপলা চত্বরে গিয়ে। জাতীয়তাবাদী সমমনা জোট দুপুর সাড়ে ১২টায় বিজয়নগর পানির ট্যাংক সামনে থেকে পদযাত্রা শুরু করে। ইত্তেফাক মোড়ে গিয়ে শেষ হয় তাদের এই পদযাত্রা।

গণফোরামের পদযাত্রা শুরু হবে মতিঝিল নটরডেম কলেজ উল্টো দিকে গণফোরাম চত্বর থেকে বিকেল ৩টায়। তাদের পদযাত্রা শেষ হবে জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে। গণঅধিকার পরিষদের (নুরু) পদযাত্রা শুরু হবে বিকেল ৪টায় পুরানা পল্টন কালভাট রোড দলীয় অফিসের সামনে থেকে। এলডিপির পদযাত্রা শুরু হয় কাওরানবাজার এফডিসি সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে থেকে সকাল ১১টায়। তাদের এ পদযাত্রা মতিঝিল শাপলা চত্বরে গিয়ে শেষ হয়।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম বক্তব্য রাখেন।

সারাবাংলা/এজেড/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন