বিজ্ঞাপন

আল মাহমুদ পুরস্কার পেলেন আবিদ আজম

July 19, 2023 | 3:56 pm

সাহিত্য ডেস্ক

আল মাহমুদ পুরস্কার ২০২৩ এ ভূষিত হয়েছেন সাংবাদিক ও লেখক আবিদ আজম। নিরবচ্ছিন্ন আল মাহমুদ চর্চা ও শিল্প-সাহিত্যে অবদান রাখায় তাকে এ সম্মাননা দেয়া হয়েছে। সম্প্রতি রাজধানীর মতিঝিলে আয়োজিত এক অনুষ্ঠানে আবিদ আজমের হাতে ক্রেস্ট, সনদপত্র ও নগদ অর্থ তুলে দেন অতিথিরা।

বিজ্ঞাপন

প্রয়াত কবি আল মাহমুদের জন্মবার্ষিকী স্মরণে রেখে সম্প্রতি অনুষ্ঠানটির আয়োজন করে সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ‘নাবিক’। যাতে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি কবি তাসনীম মাহমুদ। আবিদ আজমসহ আরো এ পদক পেয়েছেন আল মাহমুদ গবেষক অধ্যাপক ড. ইয়াহ্ইয়া মান্নান ও সাহিত্য পত্রিকা ‘সারেং’ সম্পাদক আবদুর রহমান মল্লিক।

 

বিজ্ঞাপন

আল মাহমুদ পুরস্কার নিয়ে আবিদ আজম জানান, ‘শৈশব থেকে প্রতিটি ক্লাশেই আল মাহমুদকে পাঠ্য হিসেবে পেয়েছি। তাই কবির নামাঙ্কিত পুরস্কার পাওয়াটা সত্যিই ভীষণ গৌরবের ব্যাপার। আমার তারুণ্যের সোনালী সময়টা মহান এই কবির সান্নিধ্যে কেটেছে। আমি মনে করি, আধুনিক বাংলা সাহিত্য আবোরো কবি আল মাহমুদের দিকে প্রত্যাবর্তন করবে।’ কবির উপর বেশ কয়েকটি গ্রন্থ প্রকাশের কাজ চলছে বলেও জানান তিনি।

‘সোনালী কাবিন’খ্যাত কালজয়ী কবি আল মাহমুদের একান্ত সচিব ও শ্রুতিলেখক হিসেবে দেড় দশক কাজ করেছেন আবিদ আজম। আল মাহমুদের নানান গ্রন্থ এবং ঐতিহ্য প্রকাশিত তেরো খন্ডের রচনাবলীর অন্যতম সংকলক তিনি। বিভিন্ন সময় আল মাহমুদের প্রায় পঞ্চাশটি সাক্ষাৎকার গ্রহণসহ কবির উপর নানাবিধ লেখালেখি ও গবেষণা অব্যাহত রেখেছেন তিনি। আবিদ আজম আল মাহমুদ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক। দীর্ঘ দিন ধরে সাংবাদিকতা পেশায় যুক্ত আবিদ আজম একটি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলের জ্যেষ্ঠ প্রতিবেদক ও সংবাদ উপস্থাপক হিসেবে কর্মরত। তাঁর প্রকাশিত মৌলিক গ্রন্থ সংখ্যা সাতটি। সাহিত্য ও সাংবাদিকতার স্বীকৃতি হিসেবে নানান সম্মাননা পেয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন