বিজ্ঞাপন

প্রকল্পের কাজের গুণগতমানের মতামত চেয়েছে সংসদীয় কমিটি

July 20, 2023 | 12:01 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: যেসব প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হয়েছে সেসব প্রকল্পের কাজের গুণগতমান ও বাস্তবায়ন অগ্রগতি সরেজমিনে পরিদর্শন ও পর্যবেক্ষণ করে মতামত দেওয়ার জন্য পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে (আইএমইডি) সুপারিশ করেছে জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি।

বিজ্ঞাপন

বুধবার (১৯ জুলাই) সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ৩৩তম বৈঠকে এই সুপারিশ করা হয়। এদিন বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মোসলেম উদ্দিন। বৈঠকে কমিটির সদস্য মো. দবিরুল ইসলাম, মো. মুজিবুল হক, আবদুল মান্নান এবং ফখরুল ইমাম অংশ নেন।

বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, দেশের আটটি মেডিকেল কলেজ হাসপাতালে ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস (ইনমাস) স্থাপন, দেশের চারটি বিভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার স্থাপন এবং দেশের সব উপজেলায় একটি করে বিজ্ঞান ক্লাব প্রতিষ্ঠা ইত্যাদি কর্মসূচি অবিলম্বে শেষ করার সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে ২৩তম অধিবেশন পর্যন্ত ও একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন হতে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী র্র্তৃক প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ, প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক গৃহীত প্রকল্পগুলোর বিবরণ উপস্থাপন এবং সে-সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

এ ছাড়া, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে মতামত দেওয়া হয়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী, ২২টি প্রতিশ্রুতির অধিকাংশ বাস্তবায়িত হয়েছে, কিছু বাস্তবায়নাধীন রয়েছে এবং কিছু প্রক্রিয়াধীন রয়েছে। বাস্তবায়নাধীন ও প্রক্রিয়াধীন প্রতিশ্রুতিগুলোর বিপরীতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কার্যক্রমগুলো অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত শেষ করার জন্য কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়।

বৈঠক শেষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে সার্বিক দিকনির্দেশনা দেওয়ায় প্রধানমন্ত্রীকে কমিটির পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানানো হয়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, অতিরিক্ত সচিব, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এর অতিরিক্ত সচিব, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন