বিজ্ঞাপন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কা আরএডিপিতে

July 21, 2023 | 12:27 am

স্টাফ করেসপন্টেন্ড

ঢাকা: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কা লেগেছে গত অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) বাস্তবায়নে। গত জুনে শেষ হওয়া ২০২২-২৩ অর্থবছরে আরএডিপি বাস্তবায়ন হয়েছে ৮৪ দশমিক ১৬ শতাংশ। যা আগের অর্থবছরে (২০২১-২২) ছিল ৯২ দশমিক ৭৪ শতাংশ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ জুলাই) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিবেদন এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

আইএমইডির প্রতিবেদন বলছে, ২০২২-২৩ অর্থবছরে আরএডিপিতে বরাদ্দ ছিল দুই লাখ ৩৬ হাজার ৫৬০ কোটি টাকা। এর মধ্যে সরকারের মন্ত্রণালয় ও বিভাগুলো খরচ করতে পেরেছে এক লাখ ৯৯ হাজার ৯৯ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরে আরএডিপিতে বরাদ্দ ছিল দুই লাখ ১৯ হাজার ৬০১ কোটি টাকা। ওই অর্থবছর মন্ত্রণালয় ও বিভাগুলো খরচ করতে পেরেছিল দুই লাখ তিন হাজার ৬৪৮ কোটি টাকা।

আইএমইডি’র দায়িত্বশীল কর্মকর্তারা জানান, আরএডিপি বাস্তবায়নে প্রকল্পের দরপত্র আহ্বান থেকে শুরু করে, ভূমি অধিগ্রহণ, বৈদেশিক অর্থায়ন নিশ্চিত করা, প্রসাশনিক অনুমোদন, প্রকল্প পরিচালক নিয়োগ, যথাযথ সম্ভাব্যতা জরিপের অভাব এবং বাস্তবায়নকারী সংস্থাগুলোর মধ্যে সমন্বয়ের অভাবের মতো নানা সমস্যা আরএডিপি বাস্তবায়নে বাঁধা হয়ে দাঁড়ায়। তবে গত অর্থবছর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও ডলার সংকট অন্যতম সমস্যা সৃষ্টি করে।

বিজ্ঞাপন

সংশোধিত এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা জাতীয় সংসদ সচিবালয় আরএডিপি বাস্তবায়ন করেছে শতভাগ। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ বাস্তবায়ন করে ১১৭ দশমিক ৭০ শতাংশ। আইএমইডি বাস্তবায়ন করেছে ৯৮ দশমিক ৩৯ শতাংশ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ৯৭ দশমিক ৪৫ শতাংশ। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ৯৭ দশমিক ৭৯ শতাংশ। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ১০৩ দশমিক ০৪ শতাংশ। সেতু বিভাগ বাস্তবায়ন করেছে ৯৬ দশমিক ৬৭ শতাংশ এবং ভূমি মন্ত্রণালয় ৯৩ দশমিক ৬০ শতাংশ।

এদিকে, পিছিয়ে থাকাদের মধ্যে গত জুন পর্যন্ত এক টকায়ও খরচ করতে পারেনি পররাষ্ট্র মন্ত্রণালয়। অভ্যন্তরীণ সম্পদ বিভাগ বাস্তবায়ন করেছে ২৫ দশমিক ২২ শতাংশ। স্বাস্থ্যসেবা বিভাগ বাস্তবায়ন করেছে আরএডিপির ৬৮ দশমিক ২০ শতাংশ। স্বাস্থ্যশিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগ ৬৯ দশমিক ৪৬ শতাংশ। জননিরাপত্তা বিভাগ ৬৭ দশমিক ৩৭ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন