বিজ্ঞাপন

হঠাৎ সচিবদের নিয়ে বৈঠকে মন্ত্রিপরিষদ সচিব

July 24, 2023 | 12:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: হঠাৎ করেই সহকর্মীদের নিয়ে বৈঠকে বসেছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তাদের এ বৈঠক বিশেষ গুরুত্ব বহন করে।

বিজ্ঞাপন

পূর্ব ঘোষণা ছাড়াই স্বল্প সময়ের নোটিশে সোমবার (২৪ জুলাই) সকাল ১০টায় সচিবালয়ে সব সচিবদের নিয়ে বৈঠকটি শুরু হয়। সকাল ১০টায় শুরু হওয়া বৈঠক বারোটার দিকে শেষ হয়।

বৈঠকে অংশ নেওয়া নাম প্রকাশ না করার শর্তে একজন সচিব সারাবাংলাকে বলেন, ‘সচিবদের নিয়ে মন্ত্রিপরিষদ সচিবের এমন বৈঠক নিয়মিত হয়ে থাকে। আর সে বৈঠকের নির্ধারিত আলোচ্য বিষয় থাকে। সে আলোচ্য বিষয় উল্লেখ করে বৈঠকের আগে প্রত্যেক সচিবকে চিঠি দেওয়া হয়।’ তবে আজকের (সোমবার) এই বৈঠকের কোনো এজেন্ডা জানানো হয়নি।

তিনি আরও বলেন, ‘বিগত বৈঠকের আলোচনার পাশাপাশি মূল আলোচনা ছিলো নির্বাচনকে ঘিরে। আলোচনা হয়েছে দেশজুড়ে চলমান মেগা প্রকল্পগুলোর অগ্রগতি, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অধীনে দফতর- সংস্থারগুলোর শূন্য পদ পূরণের অগ্রগতির বিষয়েও।’

বিজ্ঞাপন

নির্ভরযোগ্য সূত্র থেকে জানা গেছে, এসব অনির্ধারিত আলোচনার পাশাপাশি বৈঠকে উপস্থিত সচিবদের কাছ থেকে তাদের পরামর্শও চাওয়া হয়েছে। তাদের মতামতও নেওয়া হয় বৈঠকে। পাশাপাশি সচিবদের চাওয়া-পাওয়ার কথা শোনেন মন্ত্রিপরিষদ সচিব।

জানা যায়, প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি’র বৈঠক মাসের বিভিন্ন সময়ে মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এই মাসে এ সংক্রান্ত বৈঠকের তারিখ নির্ধারণ ছিল মঙ্গলবার (২৫ জুলাই)। হঠাৎ সেই তারিখ পরিবর্তন করে একদিন এগিয়ে সোমবার (২৪ জুলাই) করা হলো। সেই সঙ্গে বৈঠকে সব মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিবদের বিশেষ আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবসহ ১৫ জন উপস্থিত থাকেন। সেই সঙ্গে বৈঠকের এজেন্ডা সংক্রান্ত মন্ত্রণালয়ের সচিবরা আমন্ত্রণ পান।

বিজ্ঞাপন

এবারের বৈঠকের জন্য দেওয়া চিঠিতে কমিটির সদস্যদের বাইরে প্রস্তাবক মন্ত্রণালয়ের ৩ সচিবকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে রোববার (২৩ জুলাই) সংশোধিত চিঠিতে বিশেষ আমন্ত্রণে সব সিনিয়র সচিব ও সচিবদের উপস্থিত থাকতে বলা হয়েছে। তবে ছিলো না কোনো নির্ধারিত আলোচ্য বিষয়।

সারাবাংলা/জেআর/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন