বিজ্ঞাপন

রিয়ালকে গার্ড অব অনার দেওয়ার প্রশ্নই নেই

December 18, 2017 | 2:47 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ক্যারিয়ারের পঞ্চম ব্যালন ডি’অর জয়ী রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো আগ বাড়িয়ে বলেছিলেন, চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছ থেকে গার্ড অব অনার পেতে চান। সেটা দিতে রাজি নয় বার্সা। সাফ জানিয়ে দিয়েছে, মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে রিয়ালকে গার্ড অব অনার দেওয়ার কোনো প্রশ্নই নেই।

গ্রেমিওকে হারিয়ে ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতার পর রোনালদো তার এমন অভিব্যক্তি জানিয়েছিলেন। কাতালানরা যে সেটা দেবে না তা জানালেন বার্সার ইনিস্টিটিউশনাল রিলেশনের ডিরেক্টর গুইলারমো আমোর।

আগামী ২৩ ডিসেম্বর লা লিগার প্রথম এল ক্লাসিকোতে মাঠে নামবে রিয়াল-বার্সা। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে রোনালদোরা আতিথ্য দেবেন মেসি-সুয়ারেজদের। ম্যাচে নিজেদের মাঠে নামার আগে মেসি-সুয়ারেজদের কাছ থেকে গার্ড অব অনার পেতে চেয়েছিলেন রোনালদো। ক্লাব বিশ্বকাপ জিতে এক মৌসুমে পাঁচ-পাঁচটি শিরোপা জেতায় সাংবাদিকদের রোনালদো জানান, ‘এটা ভালোই হবে এবং আমি চাই বার্সেলোনা আমাদের গার্ড অব অনার দিক। আশা করছি, আমরা ম্যাচটা জিতব এবং রিয়ালের জন্য লিগ জেতার সুযোগ থাকবে। আমাদের প্রতিটা মুহূর্ত উপভোগ করতে হবে, কারণ আমরা জানি না ভবিষ্যতে কী ঘটতে যাচ্ছে।’

বিজ্ঞাপন

এদিকে, বার্সার এই কর্মকর্তা জানান, ‘আমাদের জন্য গার্ড অব অনার দেওয়া নতুন কিছু নয়। কিংবা এটা অপমানেরও নয়। আমরা এর আগেও রিয়ালকে গার্ড অব অনার দিয়েছি। কিন্তু সেটা চ্যাম্পিয়ন্স লিগ বা লা লিগায়। এবারের বিষয়টি কিন্তু সে রকম নয়। যদিও লা লিগার ম্যাচ হিসেবে এল ক্লাসিকোতে মাঠে নামবে দুই দল।’

লা লিগার ম্যাচই যদি হয় তাহলে কেন রিয়ালকে গার্ড অব অনার দেবে না বার্সা-এর ব্যাখ্যাও দিয়েছেন গুইলারমো আমোর, ‘রিয়াল ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতার পর এল ক্লাসিকোতে বার্সার মুখোমুখি হবে। ক্লাব বিশ্বকাপের সঙ্গে লা লিগা কিংবা চ্যাম্পিয়ন্স লিগের আসরকে মেলানো ঠিক না। আমি বা আমরা এটা পরিষ্কার করে দিচ্ছি যে, আমরা তখনই এটা করি, যখন আমরা ওই প্রতিযোগিতায় থাকি। এ ক্ষেত্রে সেটা হয়নি।’

এর আগে ২০০৮ সালে রিয়ালকে গার্ড অব অনার দিয়েছিল বার্সা। লিগ চ্যাম্পিয়ন হওয়ায় চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে (এল ক্লাসিকো) রিয়ালকে এই সম্মাননা দিয়েছিল বার্সা।

বিজ্ঞাপন

রিয়াল এর আগে কখনোই মৌসুমে পাঁচটি শিরোপা জেতেনি। নিয়ম না থাকলেও প্রথা মেনে ইউরোপীয় ফুটবলে কোনো ক্লাব লিগ শিরোপা আগেই নিশ্চিত করে ফেললে সেই দল মৌসুমের বাকি ম্যাচগুলোয় প্রতিপক্ষের মাঠে গার্ড অব অনার পায়। তবে, গত মৌসুমে জাপানে অনুষ্ঠিত ক্লাব বিশ্বকাপ জেতার পর বার্সার মাঠে গার্ড অব অনার পায়নি রিয়াল।

উয়েফা সুপার কাপ জেতার পর দুই দলের দেখা হয়েছিল সুপারকোপা ডি এস্পানাতে। সেখানেও রিয়ালকে এই সম্মাননা দেওয়া হয়নি। ২০১৬ সালে বার্সাকে এই সম্মান দিয়েছিল রিয়াল বেটিস।

সারাবাংলা/এমআরপি/১৭ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন