বিজ্ঞাপন

নতুন ৪টি অনুষ্ঠান নিয়ে শুরু হচ্ছে দুরন্ত টিভির ২৪তম সিজন

July 27, 2023 | 8:07 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

২৪তম সিজনের যাত্রা শুরু করতে যাচ্ছে বাংলাদেশের প্রথম শিশু-কিশোরদের অনুষ্ঠানভিত্তিক স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল দুরন্ত টিভি। আর এই সিজনে থাকছে ৪টি নতুন অনুষ্ঠান। যার মধ্যে রয়েছে- ধারাবাহিক নাটক ‘অবন্তী কান্ড’, করেছে ছবি আঁকা ও গল্প বলার অনুষ্ঠান ‘আমার ছবি আমার গল্প’ সিজন-২, ফ্যামিলি গেইম শো ‘দুরন্ত ফ্যামিলি’ এবং রান্না, খাদ্য ও পুষ্টি বিষয়ক নাটক ‘রাঁধিবাড়ি খাইদাই’।

বিজ্ঞাপন
সারাদিন একটা আতশকাঁচ নিয়ে বাগানে ঘুরে বেড়ায় অবন্তী

সারাদিন একটা আতশকাঁচ নিয়ে বাগানে ঘুরে বেড়ায় অবন্তী

ধারাবাহিক নাটক ‘অবন্তী কান্ড’

দশ বছরের অবন্তী ক্লাস ফোরে পড়ে। মায়ের সাথে সে শহরতলীর একটি বাড়িতে থাকে। ভীষণ দুরন্ত অবন্তীর আগ্রহ শুধু বাইরের জগতে। স্কুল থেকে ফিরে তার অখন্ড অবসর। আর সেই অবসরে সে সারাদিন একটা আতশকাঁচ নিয়ে বাগানে ঘুরে বেড়ায়। ভর দুপুরে চড়ুই কীভাবে ডাকে আর সন্ধ্যায় কীভাবে ডাকে সেসব অবন্তী বেশ বুঝতে পারে। অবন্তীর অনেক কিছু হতে ইচ্ছে করে কখনো নভোচারী, কখনো জুওলোজিস্ট কখনো বা ঘটিগরমওয়ালা। একদিন বাগানে ঘুরতে গিয়ে একটি সুন্দর পালক পায় সে। তার ধারণা হয় পালকটি বিশেষ ক্ষমতাসম্পন্ন। কারণ পালকটি পাবার পর থেকে তার সব ইচ্ছা পূরণ হতে থাকে। শিশুতোষ নানান মজার ঘটনা ও অ্যাডভেঞ্চার নিয়ে ধারাবাহিক নাটক ‘অবন্তী কান্ড’।

একদিন বাগানে ঘুরতে গিয়ে একটি সুন্দর পালক পায় অবন্তী

একদিন বাগানে ঘুরতে গিয়ে একটি সুন্দর পালক পায় অবন্তী

মারুফ মিঠু পরিচালিত ‘অবন্তী কান্ড’ নাটকে শিশুশিল্পী চরিত্রে অভিনয় করেছে সুকন্যা, তাওহীদ তাজিম, তাইফ, মুনতাহা এমিলিয়া, মানহা রাজকন্যা, তারফী, আয়াজ এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দীপা খন্দকার, সানজিদা ইসলাম আনিকা, রাশেদ আওয়াল শাওন, কাজী রাজু, মিলি মুন্সিসহ আরো অনেকে। ৩০ পর্বের নাটকটি দেখা যাবে ৩০ জুলাই (রোববার) থেকে সপ্তাহে প্রতিদিন দুপুর ১২টায় ও রাত ৮টা ৩০ মিনিটে।

বিজ্ঞাপন

‘আমার ছবি আমার গল্প – সিজন ২’

শিশুদের কল্পনাশক্তি বিকাশের জন্য দুরন্ত টিভি আয়োজন করেছে ছবি আঁকা ও গল্প বলার অনুষ্ঠান ‘আমার ছবি আমার গল্প’ সিজন-২। অনুষ্ঠানটির আহ্বানে সাড়া দিয়ে দেশের নানা প্রান্তের শিশুরা তাদের ক্যানভাস রাঙিয়ে দিয়েছে কল্পনার সব রঙে। একই সাথে রঙিন সেই ছবি থেকে তারা তৈরি করেছে ছবির গল্পটি।

শিশুরা নিজেরাই নিজেদের ছবি ও গল্পসহ উপস্থিত

শিশুরা নিজেরাই নিজেদের ছবি ও গল্পসহ উপস্থিত

অনুষ্ঠানটিতে দেখা যাবে- শিশুরা নিজেরাই নিজেদের ছবি ও গল্পসহ উপস্থিত হয়েছে। সেই সাথে দেখা যাবে সঞ্চালকের সাথে শিশুদের মজার মজার কথোপকথন আর তাদের আঁকা ছবি ও গল্পের উপস্থাপনা। শিশুদের আঁকা সেই ছবিগুলোই মোশন গ্রাফিক্সের মাধ্যমে গল্পাকারে তুলে ধরা হবে এ অনুষ্ঠানে। শিশুদের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে তাদের ভাবনার জগৎকে আরো বিকশিত করার উপর জোর দেয়া হয়েছে অনুষ্ঠানটিতে।

বিজ্ঞাপন
সঞ্চালকের সাথে শিশুদের মজার মজার কথোপকথন

সঞ্চালকের সাথে শিশুদের মজার মজার কথোপকথন

‘আমার ছবি আমার গল্প – সিজন ২’ পরিচালনা করেছেন আমিনা নওশিন রাইসা। সঞ্চালনায় সুভাষিণী নৈঋতা। অনুষ্ঠানটি দেখা যাবে ৪ আগস্ট (শুক্রবার) থেকে প্রতি শুক্র ও শনিবার দুপুর ১টায় ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে।

‘দুরন্ত ফ্যামিলি’

দুরন্ত টিভির ফ্যামিলি গেইম শো ‘দুরন্ত ফ্যামিলি’। ২৩তম সিজনের ২৬টি পর্ব শেষে নতুন সিজনে দেখা যাবে নতুন নতুন পরিবার নিয়ে ২৬টি নতুন পর্ব। প্রতি পর্বে ৪ জন সদস্যবিশিষ্ট দুইটি পরিবার ৫টি খেলায় অংশগ্রহণ করে। প্রত্যেক পরিবারে ২জন শিশু ও ২জন প্রাপ্তবয়স্ক সদস্য। অনুষ্ঠানটির প্রথম রাউন্ড ‘ডানপিটে’, দ্বিতীয় রাউন্ড ‘কী মুশকিল’, তৃতীয় রাউন্ড ‘বিষম কান্ড’, চতুর্থ রাউন্ড ‘আবোল তাবোল’ এবং পঞ্চম বা শেষ রাউন্ড ‘শব্দ কল্প দ্রুম’। এভাবে ৫টি রাউন্ড শেষ হবে, প্রতি রাউন্ডের খেলায় বিজয়ী একটি করে পুরষ্কার পাবে এবং সেই রাউন্ড থেকে প্রাপ্ত নম্বর দলীয় নম্বরের সাথে যোগ হবে। সবশেষে যে দল বেশি নম্বর পাবে সেই দল বিজয়ী ঘোষিত হবে এবং একটি মেগা পুরষ্কার পাবে।

‘দুরন্ত ফ্যামিলি’তে ৪ জন সদস্যবিশিষ্ট দুইটি পরিবার ৫টি খেলায় অংশগ্রহণ করে

‘দুরন্ত ফ্যামিলি’তে ৪ জন সদস্যবিশিষ্ট দুইটি পরিবার ৫টি খেলায় অংশগ্রহণ করে

‘দুরন্ত ফ্যামিলি’ সঞ্চালনা করেছেন রুনা খান এবং পরিচালনা করেছেন পার্থ প্রতিম হালদার ও জামাল হোসেন আবির। অনুষ্ঠানটির ৫২টি পর্বে অংশগ্রহণ করেছে ১০৪টি পরিবার। অনুষ্ঠানটি প্রতি শুক্র ও শনিবার দুপুর ২টায় ও রাত ৯টায় প্রচারিত হয়।

বিজ্ঞাপন

‘রাঁধিবাড়ি খাইদাই’

দুরন্ত টিভির রান্না, খাদ্য ও পুষ্টি বিষয়ক নাটক ‘রাঁধিবাড়ি খাইদাই’। রান্নার সাথে থাকবে এর পুষ্টি তথ্য, সঠিক খাদ্যাভ্যাস এবং পুষ্টি প্রশ্ন প্রতিযোগিতা। সাথে থাকবে গান, নাচ ও কোরিওগ্রাফি। নাটকটিতে দেখা যাবে একটি যৌথ পরিবারের প্রতিদিনের গল্প, তাদের রান্না-বান্না, দৈনন্দিন খাদ্য তালিকা, আনন্দ উৎসব উদযাপন ও সম্পর্কের গল্প। এই বাড়ির মা একজন পুষ্টিবিদ এবং বাবা একজন সাংবাদিক। গল্পের ছলে, গানের ছলে বাবা কথা বলে সবকিছুর পুষ্টিগুণ নিয়ে। বাড়ির শিশু থেকে শুরু করে বৃদ্ধ প্রত্যেকেই রান্নায় আনন্দ নিয়ে অংশগ্রহণ করে। রান্নাটা যাতে শিশুদের কাছে বিরক্তিকর না হয়ে যায়, সেজন্য আছে বিভিন্ন গেইম ও কুইজের আয়োজন। শিশুর জন্য সবচেয়ে জরুরি খাদ্য পুষ্টিমান সম্পর্কে তাদের সম্যক ধারণা থাকা। নাটকটিতে শিশুদের স্বাভাবিক ও সহজাত প্রশ্নের মাধ্যমে খাবারের পুষ্টি ও রান্না বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে।

পরিবারের প্রতিদিনের গল্প, তাদের রান্না-বান্না, দৈনন্দিন খাদ্য তালিকা, আনন্দ উৎসব উদযাপন ও সম্পর্কের গল্প

পরিবারের প্রতিদিনের গল্প, তাদের রান্না-বান্না, দৈনন্দিন খাদ্য তালিকা, আনন্দ উৎসব উদযাপন ও সম্পর্কের গল্প

নাটকটিতে শিশুশিল্পী চরিত্রে অভিনয় করেছে আফ্রিদা জান্নাত স্নেহা, প্রফুল্ল অংশুমান, নাজাহ আলাইনা, তাকবীর চৌধুরী তাশান ও অন্যান্য চরিত্রে অভিনয় করেছে সাবেরী আলম, লারা লোটাস, আশীষ ভট্টাচার্য্য, মনিরুল হোসেন শিপন, শামা ফারজানা।

বাড়ির শিশু থেকে শুরু করে বৃদ্ধ প্রত্যেকেই রান্নায় আনন্দ নিয়ে অংশগ্রহণ করে

বাড়ির শিশু থেকে শুরু করে বৃদ্ধ প্রত্যেকেই রান্নায় আনন্দ নিয়ে অংশগ্রহণ করে

‘রাঁধিবাড়ি – খাইদাই’ পরিচালনা করেছেন ফরিদা লিমা। নাটকটি দেখা যাবে ০৪ আগস্ট (শুক্রবার) থেকে প্রতি শুক্র ও শনিবার দুপুর ১টা ৩০ মিনিট ও রাত ৮টায়।

সারাবাংলা/এএসজি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন