বিজ্ঞাপন

তারেক-জোবাইদার রায়কে কেন্দ্র করে যেমন ছিল আদালতপাড়া

August 2, 2023 | 5:37 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: তারেক-জোবাইদার রায় ঘোষণাকে কেন্দ্র করে আদালতপাড়ায় বাড়ানো হয় নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। বুধবার (২ আগস্ট) সকাল থেকেই মহানগর দায়রা জজ আদালতের সামনে অবস্থান নেন বিএনপিপন্থী আইনজীবীরা।
কিছুক্ষণ পর পর মাথায়, মুখে কালো কাপড়, হাতে কালো পতাকা নিয়ে তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

বিজ্ঞাপন

বৃষ্টিকে উপেক্ষা করে তারা আন্দোলন চালিয়ে যান বিকেল পর্যন্ত। দুপুর ১২টার দিকে আওয়ামীপন্থী আইনজীবীরা বিএনপিপন্থী আইনজীবীদের পাশে এসে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। টান টান উত্তেজনা দেখা যায়। অবশ্য সতর্ক অবস্থানে ছিল পুলিশ। এদিকে দুপুরের দিকে জানা যায়, বিকেল ৩টার দিকে আদালত মামলার রায় ঘোষণা করবেন।

দুই পক্ষের আইনজীবী পাশিপাশি দাঁড়িয়ে অবস্থান নিতে থাকেন আর বিভিন্ন স্লোগান দিতে থাকেন। বিচারক যখন রায় পড়ছিলেন তখনও তারা বাইরে অবস্থান নিয়ে ছিলেন। ৪টার দিকে আদালত রায় ঘোষণা করেন। রায় শুনে বিএনপিপন্থী আইনজীবীরা ভুয়া বলে স্লোগান দেন। আওয়ামীপন্থী আইনজীবীরা উচ্ছ্বাস প্রকাশ করেন। এরই মাঝে উত্তপ্ত হয়ে ওঠে আদালত প্রাঙ্গণ। ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়ে দু’পক্ষ। টানাহেঁচড়ার মধ্যে একজন আইনজীবীর শার্ট ছিড়ে ফেলা হয়। মুখোমুখি অবস্থান নিয়ে মিডিয়ার সামনে ব্রিফ করে মহানগর দায়রা আদালত প্রাঙ্গণ থেকে চলে যান বিএনপিপন্থী আইনজীবীরা। পরে দেখা যায় ভিন্ন চিত্র।

আরও পড়ুন: তারেকের ৯, জোবাইদার ৩ বছরের কারাদণ্ড

বিজ্ঞাপন

দুদকের পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল, মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু মিডিয়ার সামনে আসেন ব্রিফ করতে। তখন দেখা যায় চরম বিশৃঙ্খলা। আওয়ামীপন্থী আইনজীবীরা বলতে থাকেন, তারা আন্দোলনে ছিলেন, তারা মিডিয়ার সামনে আসবেন। তারা আন্দোলনে ছিলেন না তারা সরে যান। কিন্তু সবাই ক্যামেরায় মুখ দেখাতে সামনে এসে ভিড় করেন। এতে বিরক্ত হয়ে মোশাররফ হোসেন কাজল ও আব্দুল্লাহ আবু সরে যান। পরে অবশ্য ব্রিফ করেন তারা দুইজন। রায়ে তারা সন্তোষ প্রকাশ করেন।

তবে বিএনপিপন্থী আইনজীবী এই রায়ে অসন্তোষ প্রকাশ করেছেন।

উল্লেখ্য, জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ ও তথ্য গোপনের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ৯ বছর ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার দুপুরে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামানের আদালত এ রায় দেন।

বিজ্ঞাপন

তথ্য গোপনের অভিযোগে তারেক রহমানকে তিন বছর কারাদণ্ড এবং অবৈধ সম্পদ অর্জনের দায়ে তাকে ৬ বছর কারাদণ্ড, তিন কোটি টাকা অর্থদণ্ড, অনাদায়ে তাকে আরও তিন মাস কারাদণ্ড দেওয়া হয়েছে। জোবায়দা রহমানকে অবৈধ সম্পদ অর্জনের দায়ে তিন বছরের কারাদণ্ড, ৩৫ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে তাকে আরও এক মাস কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া অবৈধভাবে অর্জিত দুই কোটি ৭৪ লাখ ৯৩ হাজার ৮৭ টাকা রাষ্ট্রেরর অনুকূলে বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছেন আদালত।

এদিন দুপুর ৩টা ১৯ মিনিটে আদালতের কার্যক্রম শুরু হয়। বিচারক ৩টা ২২ মিনিটে রায় পড়া শুরু করেন। ৪টা ২ মিনিটে রায় পড়া শেষ হয়।

সারাবাংলা/এআই/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন