বিজ্ঞাপন

স্নেহের পুনরাবৃত্তি

August 3, 2023 | 12:25 am

সারাবাংলা ডেস্ক

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধুর স্নেহধন্য রংপুরের জেনিফার আলী এলি বঙ্গবন্ধুর সঙ্গে তার আলোচিত ছবিটির চিত্রকর্ম বুধবার রংপুর সার্কিট হাউজে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন। বুধবার (৩ জুলাই) ৫০ বছর আগের সেই ঘটনারই পুনরাবৃত্তি ঘটল জেনিফার আলীর জীবনে।

বিজ্ঞাপন

ষষ্ঠ শ্রেণীর জেনিফার আলীর মাথায় বঙ্গবন্ধুর হাত দেওয়া আলোচিত ছবিটি বড় করে টানানো আছে সার্কিট হাউজের সিঁড়িঘরে। সেখানে চিত্রকর্মটি উপহার দেওয়ার সময় বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তার বাবার মতোই জেনিফার আলীর মাথায় হাত রেখে দোয়া করেন।

সময়টা ১৯৭২ সালের ১০ মে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে প্রথম রংপুর অঞ্চল সফরে গিয়েছিলেন সেদিন। ভাষণ দেন রংপুরের কালেক্টরেট মাঠের বিশাল জনসভায়। বঙ্গবন্ধুকে একনজর দেখতে ও তার ভাষণ শুনতে রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী জেনিফার আলী এলি তার ক্লাসমেট ইয়াসমিনসহ অনেকের সঙ্গে গিয়েছিলেন কালেক্টরেট মাঠে। কিন্তু শত চেষ্টা করেও ভিড় ঠেলে তারা বঙ্গবন্ধুর কাছে যেতে পারেননি।

কিন্তু, হাল ছাড়েননি তিনি। পরদিন সকালে পৌঁছে যান সার্কিট হাউজে। গেটে পৌঁছা মাত্রই পুলিশ তাদের সকলকেই আটকে দিয়ে দ্রুত সেখান থেকে সরে যেতে বলে। কিন্তু কৈশোরের দূরন্তপনাকে কাজে লাগিয়ে তারা দেয়াল টপকে সার্কিট হাউজের বারান্দায় প্রায় বঙ্গবন্ধুর কক্ষের কাছে চলে যান। অবশেষে বঙ্গবন্ধুর সান্নিধ্য পান এলি। বঙ্গবন্ধুর সস্নেহে তার মাথায় হাত বুলিয়ে দেন। পরদিন সকল জাতীয় দৈনিক ছবিটি ফলাও করে ছাপে। সেই স্মৃতিময় ছবিটির একটি চিত্রকর্ম বুধবার বঙ্গবন্ধুকন্যার হাতে তুলে দেন জেনিফার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন