বিজ্ঞাপন

সেই গ্রিনিজকে সংবর্ধনা দেবে বিসিবি

May 12, 2018 | 7:46 pm

স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

হন্যে হয়ে কোচ খুঁজছে বাংলাদেশ, তবে কোনো দিক দিয়েই কোনো আশা দেখছে না। এর মধ্যেই যখন খবর চাউর হয়ে গেল সাবেক কোচ গর্ডন গ্রিনিজ বাংলাদেশে আসছেন, তখন দুইয়ে দুইয়ে চার কেউ মিলিয়ে ফেলতেই পারেন। তবে এক্ষেত্রে সেরকম কিছু হচ্ছে না, গ্রিনিজ বাংলাদেশে আসছেন পুরনো স্মৃতি রোমন্থন করতেই। এই উপলক্ষে গ্রিনিজকে আগামী ১৪ মে বিকেলে প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে সংবর্ধনা দেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

অথচ কী অদ্ভুত কাকতাল, গ্রিনিজকে বাংলাদেশ থেকে একরকম তাড়িয়েই দেওয়া হয়েছিল। ১৯৯৬ সালে ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তি ওপেনার দায়িত্ব নিয়েছিলেন বাংলাদেশ দলের। পরের বছর আইসিসি ট্রফিতে চ্যাম্পিয়ন হয়ে প্রথমবারের মতো বিশ্বকাপে পা রাখে বাংলাদেশ। কুয়ালালামপুর থেকে ফেরার পর গ্রিনিজকে সম্মানসূচক বাংলাদেশের নাগরিকত্বও দেওয়া হয়েছিল।

এরপরের কাহিনিটা দুই পক্ষই ভুলে যেতে চাইবেন। ১৯৯৯ বিশ্বকাপে গ্রিনিজই ছিলেন বাংলাদেশের কোচ, চুক্তিটাও ছিল সে পর্যন্তই। কিন্তু এর মধ্যেই বিশ্বকাপ চলার সময়ই তাকে বিদায় নিতে হয়। চুক্তি শেষের ঠিক আগে এই সিদ্ধান্ত কেন নিয়েছিল বিসিবি, সেটা নিয়ে আছে নানান জল্পনা কল্পনা। তবে বিসিবির সাবেক ক্রিকেটাররা অনেকেই এরপর স্বীকার করেছেন, অমন বিদায় গ্রিনিজের প্রাপ্য ছিল না মোটেই।

বিজ্ঞাপন

এরপরও বাংলাদেশে একবার ওয়েস্ট ইন্ডিজ দলের সঙ্গে এসেছেন। কোচ নয়, নির্বাচকের ভূমিকায় অবশ্য। তবে এবার সেরকম কিছু নয়, নিজেই চেয়েছেন বাংলাদেশে একবার এসে ঘুরে যেতে। বয়স হয়ে গেছে ৬৭, সামনে সেই সুযোগ আর নাও পেতে পারেন। সে উপলক্ষেই বিসিবি আগামী পরশু বিকেলে একটা সংবর্ধনা সভার আয়োজন করেছে। হোটেল সোনারগাঁর সেই অনুষ্ঠানের জন্য এর মধ্যেই আমন্ত্রণ কার্ডও বিলি করতে শুরু করেছে বিসিবি, আইসিসির ওই চ্যাম্পিয়নস ট্রফি দলের অনেকেরই সেখানে উপস্থিত থাকার কথা।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি খবরের সত্যতা স্বীকার করেছেন।

সারাবাংলা/এএম/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন