বিজ্ঞাপন

নিজেদের রেকর্ড রানের ম্যাচে জিতলো কলকাতা

May 12, 2018 | 8:14 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

২০০৮ আইপিএলে কলকাতা নাইট রাইডার্স ৩ উইকেটে করেছিল সর্বোচ্চ ২২২ রান। আইপিএলের ১১তম আসরে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো কলকাতা। এই আসরের ৪৪তম ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ৬ উইকেট হারিয়ে তোলে ২৪৫ রান। যা এই আসরে দলীয় সর্বোচ্চ ইনিংস। পাঞ্জাবকে ৩১ রানে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো শাহরুখ খান-জুহি চাওলাদের দলটি। ৮ উইকেট হারিয়ে পাঞ্জাবের ইনিংস থামে ২১৪ রানে।

এর আগে আইপিএলের আসরে ২০১৩ সালে বেঙ্গালুরু করেছিল ইনিংস সর্বোচ্চ ২৬৩ রান। দ্বিতীয় ইনিংস সর্বোচ্চ ২৪৮ রানও বেঙ্গালুরুর দখলে (২০১৬)। তৃতীয় সর্বোচ্চ ২৪৬ রান করেছিল চেন্নাই (২০১০)।

আগে ব্যাটিংয়ে নামা কলকাতার ওপেনিং জুটিতে আসে ৫৩ রান। ওপেনার ক্রিস লিন ১৭ বলে দুটি চার, দুটি ছক্কায় করেন ২৭ রান। তবে, আরেক ওপেনার সুনীল নারাইনের ঝড়ো ব্যাটিং তাণ্ডব চালায় পাঞ্জাবের বোলারদের ওপর। ৩৬ বলে করেন ৭৫ রান। ২০৮ এর উপর স্ট্রাইকরেটে ব্যাট করা নারাইনের ইনিংস ছিল ৯টি চার আর ৪টি ছক্কার মার। তিন নম্বরে নামা রবীন উথাপ্পা ১৭ বলে করেন ২৪ রান।

বিজ্ঞাপন

ব্যাট হাতে ঝড় তুলেছিলেন আন্দ্রে রাসেলও। ১৪ বলে দুটি চার আর তিনটি ছক্কায় রাসেল করেন ৩১ রান। অধিনায়ক দিনেশ কার্তিক ২৩ বলে ৫টি বাউন্ডারি আর তিনটি ওভার বাউন্ডারিতে করেন ৫০ রান। নিতিশ রানা ৪ বলে ১১ রান করে সাজঘরে ফেরেন। ৮ বলে ১৬ রান করে অপরাজিত থাকেন শুবমন গিল এবং ১ বলে ছক্কা হাঁকিয়ে অপরাজিত থাকেন সিয়ারলেস।

৪ ওভারে ৪১ রান দিয়ে চারটি উইকেট তুলে নেন অ্যান্ড্রু টাই। একটি করে উইকেট পান মোহিত শর্মা এবং বারিন্দ্রার স্রান। উইকেট পাননি আক্সার প্যাটেল, মুজিব উর রহমান, রবীচন্দ্রন অশ্বিন।

২৪৬ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে পাঞ্জাবের দুই ওপেনার লোকেশ রাহুল এবং ক্রিস গেইল শুরুটা ভালো করেছিলেন। ওপেনিং জুটিতে তুলে নেন ৫৭ রান। ১৭ বলে ২১ রান করে সাজঘরে ফেরেন গেইল। আর ২৯ বলে ঝড়ো ব্যাটিংয়ে ২টি বাউন্ডারি আর সাতটি ওভার বাউন্ডারিতে ৬৬ রান করেন রাহুল। মায়াঙ্ক আগারওয়াল প্রথম বলেই ফেরেন। করুন নায়ার ৩ রান করে সাজঘরের পথ ধরেন। ১১ বলে ১৯ রান করে বিদায় নেন আক্সার প্যাটেল।

বিজ্ঞাপন

অ্যারন ফিঞ্চ ২০ বলে তিনটি ছক্কায় ৩৪ রান করেন। অ্যান্ড্রু টাই শেষ ওভারে আউট হওয়ার আগে করেন ১৪ রান। অধিনায়ক অশ্বিনও শেষ ওভারে বিদায় নেন। তার আগে চারটি চার আর তিনটি ছক্কায় ২২ বলে করেন ৪৫ রান।

কলকাতার স্পিন অলরাউন্ডার সুনীল নারাইন ৪ ওভারে ৪৪ রান খরচায় নেন একটি উইকেট। ৪ ওভারে ৫২ রান দিয়ে একটি উইকেট পান সিয়ারলেস। আন্দ্রে রাসেল ৪ ওভারে ৪১ রান দিয়ে নেন তিনটি উইকেট। কুলদীপ যাদব ২ ওভারে ২৯ রানের বিনিময়ে নেন একটি উইকেট। পিযুস চাওলা ২ ওভারে ১৬ রান দিয়ে কোনো উইকেট পাননি। প্রসীধ কৃশনা ৪ ওভারে ৩১ রানের বিনিময়ে পান দুটি উইকেট।

৪৪তম ম্যাচের পর পয়েন্ট টেবিলের শীর্ষে ১১ ম্যাচ খেলা হায়দ্রাবাদ। সাকিবরা সংগ্রহ করেছে সর্বোচ্চ ১৮ পয়েন্ট। সমান ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দুইয়ে ধোনির চেন্নাই। ১১ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পাঞ্জাব তৃতীয় স্থানে। ১২ ম্যাচ খেলে কলকাতার সংগ্রহ ১২ পয়েন্ট, অবস্থান চারে। ১১ ম্যাচ খেলা মুম্বাই ১০ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে। এরপরের তিনটি দল হলো রাজস্থান, বেঙ্গালুরু এবং দিল্লি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন