বিজ্ঞাপন

শ্রম মন্ত্রণালয়ের সব প্রকল্প সময়মতো শেষ করার সুপারিশ

August 7, 2023 | 7:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক গৃহীত প্রকল্পগুলো নির্ধারিত সময়ের মধ্যে শেষ করে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে অবদান রাখার জন্য সংসদীয় কমিটি জোর সুপারিশ করেছে।

বিজ্ঞাপন

সোমবার (৭ আগস্ট) একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ৩৪তম বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. মোসলেম উদ্দিনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য দবিরুল ইসলাম, মুজিবুল হক ও ফখরুল ইমাম অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন হতে ২৩তম অধিবেশন পর্যন্ত ও একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন হতে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির বিবরণ ও বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। এ ছাড়া বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নেওয়া বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়েও পর্যালোচনা করা হয়।

শিল্প সেক্টরে শ্রমিকদের নিরাপত্তা ও স্বাস্থ্য সেবা নিশ্চিতের লক্ষ্যে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদফতরকে অধিদফতরে রূপান্তরিত করে জনবল ৩১৪ থেকে ৯৯৩-এ উন্নীত করা হয়েছে জানানো হয় বৈঠক। এ ছাড়া দেশের প্রান্তিক শ্রমিকদের কাছে শ্রম আইনের সুফল পৌঁছে দেওয়ার লক্ষ্যে দেশে ১৩টি শ্রম আদালত প্রতিষ্ঠা করা হয়েছে মর্মে কমিটিকে অবহিত করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ পরিবারের যে সকল সদস্য শহিদ হয়েছেন তাদের রূহের মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন শেষে দোয়া ও মোনাজাত করা হয়।

এ সময় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এর সচিব, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন