বিজ্ঞাপন

কুড়িগ্রামের ‘চাকিরপশার বিল’ ইজারা দেওয়ার ওপর নিষেধাজ্ঞা

August 7, 2023 | 7:57 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার চাকিরপশার বিল ইজারা এবং বন্দোবস্ত দেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন হাইকোর্ট। একইসঙ্গে চাকিরপশার বিলের অবৈধ দখলদার উচ্ছেদ করা এবং উন্মুক্ত জলাশায়কে বদ্ধ জলাশয় দেখিয়ে ইজারা নেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (৭ আগস্ট) বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে বেলার পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান ও মিনহাজুল হক চৌধূরী। তাদের সহায়তা করেন আইনজীবী এস. হাসানুল বান্না।

পরে এ বিষয়ে বেলার পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রংপুরের বিভাগীয় কমিশনার, কুড়িগ্রামের জেলা প্রশাসককে চাকিরপশার বিল ইজারা এবং বন্দোবস্ত দেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

দুইমাসের মধ্যে ওই বিলে থাকা সব অননুমোদিত দখলদারদের উচ্ছেদ করার জন্য কুড়িগ্রামের জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) এবং রাজারহাট উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি চাকিরপশার বিলের ১৪১.২৯ একর জমি ‘চাকিরপশার মৎসজীবী সমবায় লিমিটেড’ নামক অমৎস্যজীবী সমিতি বরাবর ইজারা দেওয়ার বিষয়ে রংপুরের বিভাগীয় কমিশনার ও কুড়িগ্রামের জেলা প্রশাসকের নেওয়া পদক্ষেপ প্রতিবেদন আকারে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

আর রুলে অননুমোদিত দখল, বন্দোবস্ত ও ত্রুটিপূর্ণ ইজারা দেওয়া থেকে বিলটি রক্ষার ব্যর্থতাকে কেন অসাংবিধানিক ও আইনগত কর্তৃত্ব বহির্ভুত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

একই সঙ্গে বিলটি পুনরুদ্ধার, সিএস ম্যাপ অনুযায়ী বিলের সীমানা নির্ধারণপূর্বক সকল অবৈধ স্থাপনা ও দখলদার উচ্ছেদ করা এবং বিলের ‘পাঠানহাট’ নামক স্থানে নির্মিত আড়াআড়ি বাঁধ অপসারণ করে জাতীয় নদী রক্ষা কমিশনের সুপারিশ অনুযায়ী বিলের স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে আনার নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

পাশাপাশি বিলটিকে বেআইনিভাবে ইজারা দেওয়া এবং বন্দোবস্তের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

তিন মাসের মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ সচিব, ভূমি সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গত জুলাই মাসে কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার চাকিরপশার বিল রক্ষায় বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) জনস্বার্থে একটি রিট (রিট নং ৭৯০৯/২০২৩) দায়ের করে।

বিজ্ঞাপন

রিটে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ সচিব, ভূমি সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, ভূমি জরিপ ও রেকর্ড অধিদফতরের মহাপরিচালক, এলজিইডির প্রধান প্রকৌশলী, রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার, কুড়িগ্রাম জেলার জেলা প্রশাসক, কুড়িগ্রামের পুলিশ সুপার, পরিবেশ অধিদফতরের রংপুর বিভাগের পরিচালক, কুড়িগ্রাম জেলার মৎস্য কর্মকর্তা, কুড়িগ্রামের রাজারহাট উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), রাজারহাট উপজেলার মৎস্য কর্মকর্তা, রাজারহাট উপজেলার কৃষি কর্মকর্তা, রাজারহাট উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এবং চাকিরপশার মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের সভাপতিকে বিবাদী করা হয়েছে।

উল্লেখ্য, চাকিরপশার নামক বিলটি কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার রাজারহাট, চাকিরপশা এবং বিদ্যানন্দ ইউনিয়ন দিয়ে প্রবাহিত হয়ে উলিপুর উপজেলায় গিয়ে তিস্তা নদীতে মিলিত হয়েছে। স্থানীয়ভাবে বিলটি নদী হিসেবে পরিচিত। মূলত এটি তিস্তা নদীর একটি উপনদী হিসেবে স্থানীয়ভাবে পরিগণিত হয়ে আসছে।

জাতীয় নদী রক্ষা কমিশনের তথ্য অনুযায়ী উজানে বিলটির দৈর্ঘ্য ১৮-২০ কিলোমিটার এবং ভাটির অংশে ১৬ কিলোমিটার। এ বিলটি নদীর সঙ্গে সংযুক্ত হলেও এটিকে বদ্ধ জলমহাল হিসেবে উল্লেখ করে চাকিরপশার মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের অনুকূলে তিন বছর মেয়াদে ইজারা দেওয়া হয়।

এরপর ইজারাদার জনগুরুত্বপূর্ণ এ বিলের পানির প্রবাহ বাধাগ্রস্ত করে আড়াআড়ি বাঁধ নির্মাণ করে। যার ফলে এই বিল এবং বিল সংলগ্ন প্রায় ২০ (বিশ) হাজার একর জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এতে ফসলের উৎপাদন ব্যাপকভাবে বিঘ্নিত হয়। এ কারণে ওই এলাকার অন্তত ৫ (পাঁচ) হাজার কৃষক মানবেতর জীবন-যাপন করছে।

পরে বিলটির নানামূখী অব্যবস্থাপনা রোধ এবং বিলটি যথার্থভাবে সংরক্ষণে স্থানীয় এলাকাবাসীর আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) হাইকোর্টে রিট দায়ের করে।

আজ সেই রিটের শুনানি শেষে আদালত রুল জারিসহ একগুচ্ছ নির্দেশনা দেন।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন