বিজ্ঞাপন

পাঁচ ধাপ এগিয়ে চট্টগ্রাম বন্দর

December 18, 2017 | 4:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট
ঢাকা : লন্ডন ভিত্তিক শিপিং বিষয়ক বিশ্বের সবচেয়ে পুরানো সংবাদমাধ্যম ‘লয়েডস লিস্ট’ (Lloyd’s List) এর ২০১৬ সালের জরিপে বিশ্বের শীর্ষ ১০০টি কন্টেইনার পোর্টের মধ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পাঁচ ধাপ এগিয়ে ৭১ তম অবস্থানে উন্নীত হয়েছে। ২০০৮ সালে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৯৮ তম। বিগত ৮ বছরে চট্টগ্রাম বন্দর তার কর্মদক্ষতা এবং সর্বোচ্চ হ্যান্ডলিং প্রবৃদ্ধির মাধ্যমে ২৭ ধাপ এগিয়ে এ রেকর্ড সৃষ্টি করেছে।

বিজ্ঞাপন

নৌপরিবহন মন্ত্রণালয়ের মুখপাত্র সোমবার এই তথ্য জানান।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আগামীকাল (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি অনুষ্ঠানের মাধ্যমে এ সাফল্যকে বিশেষভাবে উদযাপনের প্রয়াস নিয়েছে। সেদিন লয়েডস লিস্ট-এর সম্পাদক লিন্টন নাইটেংগেল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিকট সনদপত্র হস্তান্তর করবেন।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি এবং বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বিজ্ঞাপন

শীর্ষ ১০০টি বন্দর ২০১৬ সালে ৫৫৫ দশমিক ছয় মিলিয়ন টিইইউস (টুয়েন্টি ইকুইভ্যালেন্ট ইউনিটস) কন্টেইনার হ্যান্ডলিং করেছে। ২০১৫ সালের চেয়ে যা দুই দশমিক দুই ভাগ বেশি। প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে চীন ও সিঙ্গাপুর। চীনের ২০টি, ভারতের তিনটি ও পাকিস্তানের করাচি বন্দর স্থান পেয়েছে তালিকায়। করাচি বন্দরের অবস্থান ৭৭তম আর বাংলাদেশের অবস্থান ৭১তম। বিশ্বের চার হাজার বন্দরের মধ্যে ৫০০টি বন্দর নিয়মিত কন্টেইনার হ্যান্ডলিং করে থাকে।

চট্টগ্রাম বন্দরের এ অভূতপূর্ব সাফল্য বর্তমান সরকারের অর্থনৈতিক অগ্রযাত্রার প্রতিফলন। বর্তমান সরকারের রূপকল্প ২০২১ ও ২০৪১ এর সফল বাস্তবায়নে চট্টগ্রাম বন্দরের ভূমিকা প্রণিধানযোগ্য।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ২০০৯ সালে ১০,৬৯,৯৯৯; ২০১৩ সালে ১৪,০৬,৪৫৬; ২০১৪ সালে ১৫,৪১,৫১৭; ২০১৬ সালে ২০,২৪,২০৭ এবং ২০১৭ সালে এ পর্যন্ত ২৩,৪৬,৯০৯ টিইইউস (২০ ফিট দৈর্ঘ্যর কন্টেইনার) কন্টেইনার হ্যান্ডলিং করেছে। ২০০৯ সালে ২,০৯৯; ২০১৩ সালে ২,১৫৬; ২০১৪ সালে ২,৪১০; ২০১৬ সালে ২,৭০৯ এবং ২০১৭ সালে এ পর্যন্ত ৩,১৪টি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন