বিজ্ঞাপন

ন্যূনতম ২৫ হাজার বেতন চেয়ে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

August 11, 2023 | 5:01 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা এবং সোয়েটারের পিসরেটসহ সকল গ্রেডে মজুরি বৃদ্ধির দাবিতে বিক্ষোভ-সমাবেশ করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

বিজ্ঞাপন

শুক্রবার (১১ আগস্ট) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উদ্যোগে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে কয়েকশ গার্মেন্ট শ্রমিক অংশ নেয়।

সমাবেশ থেকে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে গার্মেন্ট শ্রমিকদের নিম্নতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণা করার জন্য মালিক ও সরকারের প্রতি আহ্বান জানানো হয়। অন্যথায় কঠোর আন্দোলনের ঘোষণা দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন শ্রমিক নেতারা।

বিক্ষোভ-সমাবেশে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মন্টু ঘোষ কারখানা মালিক ও সরকারের উদ্দেশে বলেন, ‘এক মাসের মধ্যে শ্রমিকদের মজুরি ২৫ হাজার টাকা ঘোষণা করতে হবে। লড়াই যদি মালিকেরা করতে চায়, আমাদের কোনো আপত্তি নেই। সারাদিন পরিশ্রম করি, বাড়িতে এসে বকা খেতে হয়, রাস্তায় বকা খেতে হয়, বাড়িতে যাওয়ার সময় সবচেয়ে কম দামি বাসে চড়ি, ছাদে চড়ে যাই। তাই এখন বলতে চাই আমাদের জীবন নিয়ে এত কিছুর আর ভাবার কোনো দরকার নেই।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘আমরা শ্রমিকেরা খেটে আপনাদের জীবন সুস্থ-সুন্দর করি। আমরা দেশকে উন্নত করার জন্য আত্মদান করি। আমাদের শ্রমিকেরা দেশের বাইরে গিয়ে কাজ করে টাকা পাঠায়। আমাদের শ্রমিকেরা কাজের বিনিময়ে হাজার হাজার কোটি টাকা বাইরের দেশ থেকে এদেশে নিয়ে আসে। সে কারণে সবাইকে বলতে চাই, আসুন সবাই মিলে শ্রমিকদের পক্ষে- গার্মেন্ট শ্রমিকদের মুক্তির জন্য চেষ্টা করি এবং দাবি আদায়ের জন্য একসঙ্গে লড়াই-সংগ্রাম করি।’

সমাবেশে থেকে সাম্প্রতিক সময়ে বন্ধ হয়ে হয়ে গার্মেন্ট কারখানাগুলো খুলে দেওয়া এবং শ্রমিকদের বকেয়া পরিশোধের দাবি জানানো হয়।

বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য দেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উপদেষ্টা আব্দুল্লাহ আল কাফি রতন, সহ-সভাপতি জলি তালুকদার, সহ সভাপতি জিয়াউল কবির খোকন, সাধারণ সম্পাদক সাদিকুর রহমান শামীম, সহ সাধারণ সম্পাদক মঞ্জুর মঈন, সাংগঠনিক সম্পাদক শাহাজাহান, শ্রমিক নেতা দুলাল সাহা প্রমুখ।

বিজ্ঞাপন

সমাবেশ শেষে শ্রমিকদের নিয়ে একটি বিক্ষোভ মিছিল প্রেস ক্লাব চত্বর হয়ে পল্টন এলাকায় গিয়ে শেষ হয়।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন