বিজ্ঞাপন

গ্রামীণ রাস্তা উন্নয়নে আরও ২ হাজার কোটি টাকা দেবে এডিবি

August 14, 2023 | 11:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের চলমান গ্রামীণ সড়ক উন্নয়ন প্রকল্পে ১৯ কোটি ডলার বা প্রায় ২ হাজার ৯০ কোটি টাকা ঋণ দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। মূল ঋণের অতিরিক্ত হিসেবে এ অর্থ দেবে সংস্থাটি। এ জন্য সোমবার (১৪ আগস্ট) একটি চুক্তি সই হয়েছে।

বিজ্ঞাপন

রাজধানীর শেরেবাংলা নগরের ইআরডিতে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং। এডিবি থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই অর্থে গ্রামীণ রাস্তাগুলোকে উন্নত করে কৃষি এলাকাকে আরও উৎপাদনশীল করে তোলা হবে। গ্রামীণ বাংলাদেশের আর্থ-সামাজিক কেন্দ্রগুলোও উন্নত করা হবে।

সূত্র জানায়, ২০১৮ সালের নভেম্বরে অনুমোদিত চলমান প্রকল্পটি প্রায় ১ হাজার ৭০০ কিলোমিটার গ্রামীণ রাস্তার উন্নয়ন করেছে। গ্রামীণ অবকাঠামো উন্নয়নের ফলে রাস্তা ব্যবহারকারীদের সক্ষমতা বেড়েছে। ২০২০ সাল থেকে ৯০০ কিলোমিটারের বেশি গ্রামীণ রাস্তা মূল রাস্তার সঙ্গে যুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

এডিমন গিন্টিং বলেন, ‘প্রকল্পটি সামাজিক পরিষেবাগুলোর সুবিধা উন্নত করতে ও গ্রামীণ অঞ্চলে অর্থনৈতিক সুযোগ বৃদ্ধিতে সহায়তা করবে। যেখানে অধিবাসীদের জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের জন্য আরও স্থিতিস্থাপক করে তুলবে। এ প্রকল্পের মাধ্যমে, এডিবি রাস্তার নকশা এবং নির্মাণকে আরও জলবায়ু এবং দুর্যোগ সহনশীল করে গ্রামীণ সড়ক নেটওয়ার্ক সম্প্রসারণ ও উন্নত করতে কাজ করছে। এটি বাস্তবায়িত হলে গ্রামীণ এলাকায় পরিবহন দক্ষতা উন্নত হবে, কৃষি উৎপাদনশীলতা বাড়াতে এবং কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক হবে।’

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন