বিজ্ঞাপন

১০ মা’কে ‘গরবিনী মা’ সম্মাননা

May 13, 2018 | 3:55 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশের বিভিন্ন খাতে বিশেষ অবদান অবদান রাখা ১০ ব্যক্তির মায়েদের ‘গরবিনী মা’ শীর্ষক সম্মাননা দিয়েছে ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল। রোববার (১৩ মে) সকালে মহাখালীর রাওয়া কনভেনশন হলে গুণী এই মায়েদের হাতে সম্মাননা তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

গরবিনী সম্মাননা পাওয়া মায়েরা হলেন— সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ বেলায়েত হোসেনের মা মনোয়ারা বেগম; অর্থনীতিবিদ ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো প্রফেসর ড. মোস্তাফিজুর রহমানের মা পেয়ারা রহমান; ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. রোবায়েত ফেরদৌসের মা রেজিয়া বেগম; বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার রোগ বিভাগের অধ্যাপক ড. মামুন আল মাহ্তাবের (স্বপ্নীল) মা আয়েশা মাহ্তাব; চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (অ্যাডিশনাল ডিআইজি) আমেনা বেগম বিপিএম-এর মা জাহানারা বেগম; জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার মা হামিদা মুর্তজা বলাকা; কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ-এর মা শোভা রাণী দে; অভিনেতা মোশাররফ করিমের মা মমতাজ বেগম; অভিনেত্রী বিদ্যা সিনহা সাহা মিমের মা ছবি সাহা এবং মেধাবী মোখলেছুর রহমানের মা মনোয়ারা বেগম।

বিশ্ব মা দিবস উপলক্ষে পঞ্চমবারের মতো সম্মাননা প্রদানের এই অনুষ্ঠান আয়োজন করে ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল। এতে স্বাগত বক্তব্য রাখেন ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও ‘গরিবনী মা’-এর প্রধান উদ্যোক্তা ডা. আশীষ কুমার চক্রবর্তী। বিশেষ অতিথি ছিলেন প্রথম আলোর প্রধান বার্তা সম্পাদক শওকত হোসেন মাসুম।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ছোটবেলায় আমি খুব দুষ্ট ছিলাম। স্কুল থেকে ফিরে না আসা পর্যন্ত মা আমার জন্য অপেক্ষা করতেন। শুধু আমার জন্য নয়, আমাদের সব ভাই-বোনের জন্যই এভাবে তিনি অপেক্ষা করতেন। এখন বারবারই শুধু মনে হয়, মা যদি আজ জীবিত থাকতেন!’ প্রতিটি সন্তানকে মায়ের প্রতি তাদের দায়িত্ব ও কর্তব্য পালানের পাশাপাশি তাদের যথাযথ সম্মান ও শ্রদ্ধা জানানোর আহ্বানও জানান তিনি।

অনুষ্ঠানে কুমার বিশ্বজিৎ বলেন, একটি অনিশ্চিত ভবিষ্যতের দিকে কোনো সন্তানকেই তার পরিবার ঠেলে দিতে চায় না। পারিবারিকভাবেও তাই আমার গান করা নিয়ে অনেক বাধা ছিল। কিন্তু মা আমার পাশে ছিলেন। আমাকে প্রতিষ্ঠিত করতে মা’কে অনেক কথা শুনতে হয়েছে, অনেক লড়াই করতে হয়েছে।

মায়ের সম্মাননা পাওয়ার অনুভূতি জানিয়ে মোশাররফ করিম বলেন, আমি অত্যন্ত আবেগাপ্লুত। আর মায়ের সামনে মায়ের প্রতি ভালোবাসা প্রকাশ করাও কঠিন।

বিজ্ঞাপন

বিদ্যা সিনহা মিম বলেন, আমি যে এতদূর এসেছি, তা মায়ের জন্য। আমাকে গান শেখানো, শিশু একাডেমীতে নিয়ে যাওয়া— ছোটবেলা থেকে এর সবকিছুই মা করে এসেছেন। আমার মিডিয়াতে আসার ক্ষেত্রেও মায়ের ভূমিকাই সবচেয়ে বেশি।

অসুস্থতার কারণে মাশরাফি বিন মুর্তজার মা হামিদা মুর্তজা বলাকা অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। ব্যস্ততার কারণে যোগ দিতে পারেননি মাশরাফি বিন মুর্তজাও। তবে এক ভিডিও বার্তায় আয়োজকদের ধন্যবাদ ও তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন মাশারাফি।

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন