বিজ্ঞাপন

জয়কে হত্যাচেষ্টা: মাহমুদুর ও শফিক রেহমানের ৭ বছর করে সাজা

August 17, 2023 | 9:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টার ষড়যন্ত্রের মামলায় দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান ও সিনিয়র সাংবাদিক শফিক রেহমানসহ পাঁচ জনকে পৃথক দুই ধারায় ৭ বছর করে কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করেছেন আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ আগস্ট) ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালত এ রায় দেন। দণ্ডপ্রাপ্তদের এক ধারায় পাঁচ বছর এবং আরেক ধারায় দুই বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড অনাদায়ে আরও এক মাস কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত অপর আসামিরা হলেন- জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) সহ-সভাপতি মোহাম্মদ উল্লাহ মামুন, তার ছেলে রিজভী আহাম্মেদ ওরফে সিজার এবং যুক্তরাষ্ট্রপ্রবাসী ব্যবসায়ী মিজানুর রহমান ভূঁইয়া।

অভিযোগ থেকে জানা যায়, ২০১১ সালের সেপ্টেম্বরের আগে কোনো এক সময় থেকে জাসাসের সহ-সভাপতি মোহাম্মদ উল্লাহ মামুনসহ বিএনপি ও এর নেতৃত্বাধীন জোটভুক্ত অন্যান্য দলের উচ্চপর্যায়ের নেতারা রাজধানীর পল্টনের জাসাস কার্যালয়ে, আমেরিকার নিউ ইয়র্ক শহরে, যুক্তরাজ্য ও বাংলাদেশের বিভিন্ন এলাকায় একত্রিত হয়। এর পর একে অপরের যোগসাজশে প্রধানমন্ত্রীর ছেলে ও তার প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে আমেরিকায় অপহরণ করে হত্যার ষড়যন্ত্র করেন।

বিজ্ঞাপন

ওই ঘটনায় ২০১৫ সালের ৩ আগস্ট ডিবি পুলিশের পরিদর্শক ফজলুর রহমান বাদী হয়ে পল্টন মডেল থানায় মামলাটি করেন। ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি সাংবাদিক শফিক রেহমানস পাঁচ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন পুলিশ।

সারাবাংলা/এআই/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন