বিজ্ঞাপন

‘পত্রিকার রিপোর্টকে ভারতের অবস্থান মনে করা ভুল হতে পারে’

August 20, 2023 | 4:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, ভারতের আনন্দবাজার পত্রিকায় একটি প্রতিবেদনকে বাংলাদেশ ও বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন সম্পর্কে ভারত সরকারের রাজনৈতিক অবস্থান হিসাবে বিবেচনা করাটা ভুল হতে পারে; তা হবে নিছক সরলীকরণ।

বিজ্ঞাপন

রোববার (২০ আগস্ট) দুপুরে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচনকেন্দ্রিক বাংলাদেশের রাজনৈতিক ঘটনা প্রবাহ সম্পর্কে মন্তব্যের ক্ষেত্রে ভারতের নীতিনির্ধারকরা এবার দৃশ্যমানভাবে অনেক সতর্ক ও সাবধানী। বেশ কিছুকাল ধরে তারা বলে আসছেন যে, ভারত বিশেষ কোনও দল নয়, বাংলাদেশের জনগণ ও এখানকার রাজনৈতিক দলগুলোর সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে আগ্রহী। আগামী নির্বাচনসহ গোটা বিষয়কে তারা এবার যৌক্তিকভাবেই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় হিসাবেই বিবেচনা করার কথাও বলে আসছে তারা।

বিবৃতিতে তিনি বলেন, ২০১৪ ও ২০১৮ সালে ভারত সরকার যেভাবে আওয়ামী লীগের একতরফা জালিয়াতির নির্বাচনে অপ্রত্যাশিতভাবে সহযোগীর ভূমিকা পালন করেছিল, এবার তারা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সেই অবস্থান থেকে সরে আসছে বলে অনুমান করা যায়। তারপরও তারা যদি আরও একবার শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখার পক্ষে মার্কিন প্রশাসনের কাছে কোনও কুটনৈতিক নোট প্রেরণ করে তা হবে দুর্ভাগ্যজনক ও বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল।

বিজ্ঞাপন

সাইফুল হক আশাবাদ ব্যক্ত করে বলেন, বাংলাদেশের গুরুত্বপূর্ণ প্রতিবেশী হিসেবে ভারতের সরকার ও তাদের জনগণ এবার বাংলাদেশের মানুষের ভোটের অধিকার, অবাধ, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য নির্বাচনসহ গণতান্ত্রিক আকাঙ্ক্ষার পক্ষে দাঁড়াবে- এটাই কাম্য। ভোটের নিয়মতান্ত্রিক পথে আগামীতে বাংলাদেশের গণতান্ত্রিক রাজনৈতিক সরকার প্রতিষ্ঠার মধ্য দিয়ে দুই দেশের মধ্যে বরং সৌহার্দ্য ও সহযোগিতা নতুন মাত্রা পেতে পারে।

তিনি সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করে দিয়ে বলেন, ২০১৪ ও ২০১৮ সালের মত আর একটি ব্যর্থ নির্বাচন একদিকে অস্থিতিশীলতা আরও বাড়িয়ে তুলবে, অন্যদিকে জঙ্গিবাদী-মৌলবাদী তৎপরতার জমিন আরও উর্বর করবে।

বাংলাদেশের জনগণের গণতান্ত্রিক অভিযাত্রায় সব উন্নয়ন সহযোগিদের এ দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এ এইচ এইচ/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন