বিজ্ঞাপন

ইরাকের শিল্পমন্ত্রীর সঙ্গে বিজিএমইএ প্রতিনিধি দলের সাক্ষাৎ

August 21, 2023 | 10:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ও ইরাক পারস্পরিক নিবিড় সহযোগিতার মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। যাতে উভয় দেশই অর্থনৈতিকভাবে লাভবান হয়।

বিজ্ঞাপন

সোমবার (২১ আগস্ট) বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ইরাক সরকারের শিল্প ও খনিজসম্পদমন্ত্রী খালেদ বাত্তাল নাজম আবদুল্লাহ আল-জুগিফি’র সঙ্গে দেখা করতে গেলে এই আগ্রহ প্রকাশ করা হয়।

প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হলেন-ি বিজিএমইএ’র সাবেক সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাসির, বিজিএমইএ’র সাবেক পরিচালক নজরুল ইসলাম, জায়ান্ট গ্রুপের পরিচালক শারমিন হাসান তিথি, বাংলা পোশাক লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সোহেল, বাংলা পোশাক লিমিটেড’র পরিচালক মো. শওকত হোসেন এবং বনিকা ফ্যাশন লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক নিশের খান।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- ইরাকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুল বারী এবং মিনিস্ট্রি অব ইন্ডাস্ট্রি অ্যান্ড মিনারেলস ফর প্লানিং অ্যাফেয়ার্স’র আন্ডার সেক্রেটারি আহমেদ আবদুল-জব্বার আলী আল করিম।

বিজ্ঞাপন

তারা বাংলাদেশ ও ইরাকের মধ্যে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্র, ব্যবসার পরিবেশ, বাণিজ্য ও বিনিয়োগ সুযোগসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। উভয় দেশে প্রতিশ্রুতিশীল বাণিজ্য ও বিনিয়োগের খাত চিহ্নিত করতে দেশ দু’টির মধ্যে বাণিজ্য প্রতিনিধিদলগুলোর ঘন ঘন সফর বিনিময়ের উপর জোর দেন। এ ধরনের ব্যবসায়িক যোগাযোগ বাংলাদেশ ও ইরাকের মধ্যে বাণিজ্য বৃদ্ধির পথ প্রশস্ত করবে বলে তারা অভিমত প্রকাশ করেন।

বিজিএমইএ সভাপতি ইরাকের শিল্প ও খনিজসম্পদমন্ত্রীর মাধ্যমে ইরাক সরকারকে বাংলাদেশি ব্যবসায়ীদের দেশটিতে ভ্রমণের সুবিধার্থে ভিসা ও কনস্যুলার সেবা সহজতর ও দ্রুততর করার অনুরোধ জানান। মন্ত্রী খালেদ বত্তাল বিজিএমইএ প্রতিনিধিদলকে ইরাকে ব্যবসার সুযোগ অন্বেষণে সহায়তা ও সহযোগিতার আশ্বাস দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন