বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ান না ব্রিটিশ?

May 13, 2018 | 9:34 pm

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকাঃ অ্যান্ড্রু ওর্ড যাওয়ার পর ফুটবলে কেটে গেছে দেড় মাস। জাতীয় ফুটবল দলের প্রধান কোচের পদটি এখনও শূন্য। এই অনভিপ্রেত বিরতির মধ্যে জামাল-মামুন-সুফিলদের ফিটনেসে মরচে ধরে গেছে! কোচহীন অলস সময় কাটাচ্ছেন ফুটবলাররা বলতে গেলে। ফিটনেস ট্রেনার মারিও বসে আছেন। সব থমকে যাওয়া প্রধান কোচকে নিয়েই।

এর মধ্যে কত সিভি কাটাছেড়া হলো, কতজল গড়ালো। এতোদিনে এসে প্রধান কোচের নাম ঘোষণার অপেক্ষায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কোচ এখনও চূড়ান্ত হয় নাই। তবে দুইজনের সঙ্গে কথা বলেছে বাফুফে।

জানা যায়, সোমবার (১৩ মে) চূড়ান্ত ঘোষণা আসতে পারে কোচ নিয়ে। দু’জন কোচ নিয়ে আলোচনায় বসবে ন্যাশনাল টিমস কমিটি। একজন অস্ট্রেলিয়ান ও আরেকজন ব্রিটিশ। এদের মধ্যেই একজনকে চূড়ান্ত করা হবে। বাফুফের স্ট্যাটেজিক ডিরেক্টর পল স্মলির গুরুত্বপূর্ণ মতামত থাকবে বলে জানা যায়।

বিজ্ঞাপন

ক’দিন আগে অবশ্য ১৫ মে কোচের চূড়ান্ত ঘোষণা দেয়া হবে বলে জানানো হয়েছিল। তবে এশিয়ান গেমসের জন্য কোচসহ অফিসিয়ালদের নাম সময়ের মধ্যে দিতে হবে এমন চাপ থেকেই সোমবার ঘোষণা দেয়া হবে বলে জানা যায়।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানান, ‘দেরি করতে চাই না। ক্যাম্পে দ্রুত খেলোয়াড়দের নেয়া হবে।’

ওর্ড অধ্যায়ের পর অলস সময় কাটাচ্ছেন ফুটবলাররা। বেশিরভাগ ফুটবলারদের ফিটনেস নিয়ে নিজেরাই দুশ্চিন্তার মধ্যে আছেন। তবে, অনেকে নিজ উদ্যোগে ফিটনেস ধরে রাখার লড়াই চালিয়ে যাচ্ছেন। এর ফাঁকে বাফুফের নিয়োগপ্রাপ্ত ফিটনেস ট্রেনার মারিও অবসর সময় কাটাচ্ছেন। দেশে ফিরবেন ১৫ মে’তে।

বিজ্ঞাপন

কোচহীন শঙ্কায় থাকা জাতীয় দলের তরুণ ফুটবলার সুফিল জানালেন, ‘সিলেটে নিজের বাসায় অনুশীলন করে যাচ্ছি। লাওস ম্যাচ উপলক্ষে যে কষ্টার্জিত ফিটনেস ছিল সেটা এখন ধরে রাখা কঠিন হয়ে পড়েছে। ফিটনেসের অনেক কিছু নেই। তারপরেও নিজেই অনুশীলন করছি।’একই কথা মাসুক মিয়া জনিরও।

এদিকে, কোচ নিয়োগের আগেই ক্যাম্পের দিনক্ষণ চূড়ান্ত করেছে ফেডারেশন। ২০ মে থেকে জাতীয় সিনিয়র ও অনূর্ধ্ব-২৩ দলের প্রাথমিক ফুটবলারদের আবাসিক ক্যাম্প শুরু হবে বিকেএসপিতে।

সামনে সাফ ও এশিয়ান গেমস আছে। সেটার প্রস্তুতি এখনও শুরু করতে পারেনি বাফুফে। তবে সবমিলে আশার কথা- কোচ খুঁজে পেয়েছে বাফুফে।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন