বিজ্ঞাপন

বৃক্ষই আমাদের আগলে রাখে

August 23, 2023 | 4:28 pm

মো. শাহিন আলম

বৃক্ষের সাথে মানুষের সম্পর্ক অতি প্রাচীন। সেই যুগ যুগ ধরেই বৃক্ষ প্রকৃতিকে টিকিয়ে রেখেছে। আর প্রকৃতি টিকিয়ে রেখেছে মানুষকে। এভাবেই গড়ে উঠেছে ভাতৃত্বের চেয়েও শক্ত একটি বন্ধন। সেই বৃক্ষের দেখা আজ নেই। পৃথিবী দুমড়ে-মুচড়ে যাচ্ছে যান্ত্রিকতার দিকে। দষে পড়ছে বনায়ন। আশান্তি সৃষ্টি হচ্ছে মানব জীবনে। দূষিত ধোয়া আর বৃক্ষ কর্তনের নেশায় মেতেছে সবাই। পৃথিবীকে ধ্বংসস্তূপে পরিণত করার পরিকল্পনা রটিত হচ্ছে সাড়া বিশ্বে। যার প্রভাব পড়ছে সমসামিয়ক মানুষের জীবনে। পরবর্তী প্রজন্ম পর্যন্ত পৃথিবী টিকে থাকবে কি না এ আশাঙ্কা বেড়েই চলেছে। এ থেকে মুক্তির উপায় খুজছে না কেউ। যেনো এ পৃথিবীর উপর কারো দায়বদ্ধতা নেই। সবাই অশান্তিতেই শান্তি খুজে বেড়াচ্ছে। কিন্তু এ থেকেও যে শান্তির ব্যবস্থা নেওয়া যায় সে বিষয়ে অচেতন সকলেই। আমরাই পারি এ দূর্যোগ থেকে বিশ্বকে রক্ষা করতে। শুধু প্রয়োজন সচেতনতা। আমাদের শান্তির জন্য এ পথ আমাদেরকেই বের করতে হবে।

বিজ্ঞাপন

বৃক্ষ যেমন আমাদের সুন্দর ভাবে পৃথিবীতে বসবাস করার জন্য সুযোগ প্রদান করে তেমনি আমাদেরও বৃক্ষকে বেঁচে থাকার জন্য সুযোগ দিতে হবে। একজন নবজাতক শিশু কে যেমন লালন-পালন করতে হয় তেমনি ছোট বৃক্ষকেও লালন-পালন করতে হবে। মানুষ বড় হয়ে যেমন পরিবার কে আগলে রাখে। তেমনি গাছ বড় হয়ে মানুষকে নানারকম দূর্যোগ থেকে আগলে রাখে। মানুষ এবং বৃক্ষ একে অপরের পরিপূরক। আমাদের সকলকে এর প্রতি দৃষ্টি দেওয়া উচিৎ। একটা বিষয় যদি বলি- ‘পৃথিবীতে কেউ কাউকে উপকার করলে কৃতজ্ঞতা স্বীকার করে সেখানে আমরা গাছ থেকে উপকার নিয়ে তাকে হত্যা করি’। বিষয়টা কতটুকু যৌক্তিক, এটা কি আমাদের অন্যায় না? যদি অন্যায় হয় অতিরিক্ত তাপমাত্রা, নানা রকম দূর্যোগ, বিভিন্ন রোগ তাহলে আমাদের শাস্তি।

বৃক্ষ হলো মায়ের মতো। মায়েরা যেমন সন্তানকে আগলে রাখে। বৃক্ষ তেমন আমাদের আগলে রাখে। মায়েদের তো আমরা হত্যা করি না তবে বৃক্ষকে কেন? আমাদের দুর্দিন আমরাই ডেকে এনেছি। এ থেকে পরিত্রান নিতে আমাদের সকলেরই ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে এবং সচেতন হতে হবে। বেশি বেশি বৃক্ষ রোপন করতে হবে। বৃক্ষের পরিচর্যা করতে হবে। প্রাকৃতিক অক্সিজেনের প্রসার ঘটাতে হবে। সুপরিকল্পিত ভাবে বনায়ন গড়তে হবে। নগরায়নে বনায়নের প্রসার ঘটাতে হবে। যে যেখানে পারে সেখানে গাছ রোপন করতে হবে। ফলেই প্রকৃতি পরিবেশ পৃথিবীর অনুকূলে আসবে। আমরা শান্তিতে বাঁচতে পারবো। পৃথিবী আর কিছু দিন বাচার আশ্বাস পাবে। নতুন প্রজন্ম কে সবুজের পৃথিবী উপহার দিতে পারবো। যা আমাদের সকলের সমন্বিত প্রচেষ্ঠায় সম্ভব।

ইতোপূর্বে বৃক্ষের ত্যাগ সম্পর্কে অনেক লেখক লিখে গেছেন। বৃক্ষ শুধু নিজে ভাবে না অন্যকে ভাবায়-শেখায় কিভাবে অন্যের উপকার করতে হবে। বৃক্ষের ফলে আমরা রৌদ থেকে ছায়া, শান্তিপূর্ন পরিবেশ, কোমল বাতাস, প্রাকৃতিক অক্সিজেন, সুপেয় পানি, দূর্যোগ থেকে রক্ষা, পাখির বাসস্থান ইত্যাদি সুযোগ সুবিধা পেয়ে থাকি। যা আমাদের সুষ্ঠভাবে বেঁচে থাকার ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থাকে।

বিজ্ঞাপন

এ বৃক্ষকে টিকিয়ে রাখতে আমাদের যাবতীয় সংগ্রাম করে যেতে হবে। বৃক্ষ আমাদের চিরস্থায়ী বন্ধু। এই বন্ধুর বিপদে আমাদেরকেই পাশে দাড়াতে হবে। বৃক্ষ কর্তন ও অপরিকল্পিত বনায়ন দেখলে সচেতনতা সৃষ্টি ও সঠিক পরামর্শ দিতে হবে। এককথায় বৃক্ষের যত্ন নিন পৃথিবীর সকল কিছুর যত্ন নেওয়া হবে।

লেখক: শিক্ষার্থী

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন