বিজ্ঞাপন

রাশিয়ায় বিমান ভূপাতিত, যাত্রীর তালিকায় ওয়াগনার প্রধান প্রিগোজিন

August 24, 2023 | 12:27 am

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কোর উত্তর দিকে সাত যাত্রী ও তিন ক্রু নিয়ে একটি বিমান বিধ্বস্ত হওয়ার খবর জানিয়েছে রাশিয়ার বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ। ওই বিমানের যাত্রীর তালিকায় রুশ সরকারের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহকারী ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের নামও রয়েছে।

বিজ্ঞাপন

বিবিসির খবরে বলা হয়েছে, বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যায় বিধ্বস্ত হওয়া ওই বিমানের ১০ আরোহীর কেউই জীবিত নেই। তবে ওই বিমানে প্রিগোজিন উপস্থিত ছিলেন কি না, তা স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে ওয়াগনারদের সঙ্গে সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল গ্রে জোন দাবি করেছে, ওই বিমানটিকে রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গুলি করে ভূপাতিত করেছে। মস্কোর উত্তরে তেভার এলাকায় সেটি ভূপাতিত হয়েছে।

রাশিয়ার বার্তা সংস্থা তাস জানাচ্ছে, এ ঘটনায় দেশটির বিমান চলাচল সংস্থা রোজাভিয়াটসিয়া একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘টেভার এলাকায় একটি এমব্রেয়ার (বিমান নির্মাতা কোম্পানি) বিমান ভূপাতিত হওয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই বিমানের যে যাত্রীতালিকা পাওয়া গেছে তাতে ইয়েভজেনি প্রিগোজিনের নাম আছে।’

বিজ্ঞাপন

রাশিয়ার জরুরি পরিস্থিতিবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, প্রাইভেট এমব্রেয়ার লিগ্যাসি বিমানটি মস্কো থেকে সেন্ট পিটারসবার্গে যাওয়ার পথে টেভার এলাকার কুজেনকিও গ্রামের কাছে ভূপাতিত হয়েছে। তিনজন ক্রুসহ বিমানটিতে ১০ জন ছিলেন। প্রাথমিক তথ্য অনুযায়ী তাদের কেউ বেঁচে নেই।

ইয়েভজেনি প্রিগোজিনের নেতৃত্বে ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের সঙ্গে রুশ সামরিক নেতাদের দ্বন্দ্বে চলছিল কয়েক মাস ধরে। এর মধ্যেই গত জুনের শেষের দিকে সরাসরি রাশিয়ার শীর্ষ সামরিক বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ করে বসে এই দলটি।

পরে ক্রেমলিনের সঙ্গে দফায় দফায় আলোচনার পর নেই বিদ্রোহের অবসান ঘটে। বলা হচ্ছিল, প্রিগোজিন তার বাহিনী নিয়ে বেলারুশে চলে যাওয়ার বিষয়ে সম্মত হওয়ার মধ্য দিয়ে সাংঘর্ষিক পরিস্থিতির অবসান হয়। ওই সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, এই বিদ্রোহ দমন করতে না পারলে রাশিয়ায় গৃহযুদ্ধ বেঁধে যেত।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন