বিজ্ঞাপন

প্রিগোজিনের মৃত্যু নিয়ে ধোঁয়াশা কাটেনি

August 24, 2023 | 1:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কোর উত্তর এলাকায় বিমান বিধ্বস্ত হয়ে ভাড়াটে বিদ্রোহী দল ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের মরদেহ শনাক্ত করা হয়েছে বলে দাবি করছে দেশটির কিছু গণমাধ্যম। ক্রেমলিন ঘনিষ্ঠ টেলিভিশন চ্যানেল সারগ্রাদ টিভি নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, প্রিগোজিনের মরদেহ অস্থায়ীভাবে শনাক্ত করা হয়েছে। তবে ডিএনএ পরীক্ষার ফলাফল এখনও বাকি। যদিও এখনও কোনো কর্তৃপক্ষ প্রিগোজিনের মৃত্যুর খবর নিশ্চিত বলে ঘোষণা দেয়নি।

বিজ্ঞাপন

রাশিয়ার কেন্দ্রীয় বিমান পরিবহন সংস্থা রোসাভিয়াতসিয়া জানিয়েছে, বিধ্বস্ত বিমানে থাকা যাত্রীদের নামের তালিকায় প্রিগোজিনের নাম রয়েছে। কিন্তু এতে তার মৃত্যু নিশ্চিত হওয়া যায়নি।

রুশ স্থানীয় সময় বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত দেশটির কর্মকর্তারা বলেছেন, তারা আটটি মরদেহ উদ্ধার করেছে। যদিও ততক্ষণে কারও নাম প্রকাশ করা হয়নি। তারা জানান, দুর্ঘটনায় সবাই বাজেভাবে দগ্ধ হয়েছেন।

কিছু রাশিয়ান আউটলেট বিমানটির লেজে থাকা নম্বর আরএ-০২৭৯৫ বলে খবর প্রকাশ করে। এই নম্বরের বিমান প্রিগোজিনের নিজের ব্যক্তিগত।
ফ্লাইট-ট্র্যাকিং সাইট ফ্লাইটরাডার২৪ অনুযায়ী, আরেকটি আরএ-০২৮৭৮ নম্বরের বিমান যেটিও প্রিগোজিনের সঙ্গে সম্পর্কিত, সেটি প্রথমটির কিছুক্ষণ পরেই মস্কো থেকে উড্ডয়ন করে। কিন্তু দুর্ঘটনার খবর ছড়িয়ে পড়ার পরে আবার মস্কোতে ফিরে আসে। তবে এসব প্রতিবেদনের কোনোটিই কোনো কর্তৃপক্ষ নিশ্চিত করেনি।

বিজ্ঞাপন

এর আগে, রাশিয়ার রাজধানী মস্কোর উত্তর দিকে সাত যাত্রী ও তিন ক্রু নিয়ে বিমান বিধ্বস্ত হওয়ার খবর জানায় রাশিয়ার বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ। ওই বিমানের যাত্রীর তালিকায় রুশ সরকারের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহকারী ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের নামও রয়েছে বলে জানানো হয়।

রাশিয়ার জরুরি পরিস্থিতিবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, প্রাইভেট এমব্রেয়ার লিগ্যাসি বিমানটি মস্কো থেকে সেন্ট পিটারসবার্গে যাওয়ার পথে টেভার এলাকার কুজেনকিও গ্রামের কাছে ভূপাতিত হয়েছে। তিনজন ক্রুসহ বিমানটিতে ১০ জন ছিলেন। প্রাথমিক তথ্য অনুযায়ী তাদের কেউ বেঁচে নেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন