বিজ্ঞাপন

‘নো হর্ন, শব্দদূষণ শ্রবণ শক্তি নষ্ট করে’

August 24, 2023 | 10:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ‘নো হর্ন’, ‘শব্দদূষণ শ্রবণ শক্তি নষ্ট করে’, ‘শব্দদূষণ বহুবিধ স্বাস্থ্যঝুঁকির কারণ’, ‘আসুন, অযথা হর্ন না বাজাই’- এরকম বিভিন্ন স্লোগানসম্বলিত প্ল্যাকার্ড, ফেস্টুন ও ব্যানার নিয়ে রাজধানীর শাহবাগ মোড়ে দাঁড়িয়েছিল শিক্ষার্থীরা। শব্দদূষণের ক্ষতিকর দিক সম্পর্কে সবাইকে সচেতন করার জন্য আয়োজিত এক ক্যাম্পেইনে তারা এসব বক্তব্য তুলে ধরে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ আগস্ট) রাজধানীর শাহবাগ মোড়ে শব্দদূষণ নিয়ন্ত্রণে সচেতনতামূলক ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হয়। পরিবেশ অধিদপ্তরের বাস্তবায়নাধীন ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পে’র আয়োজনে দুই ঘণ্টাব্যাপী এই ক্যাম্পেইনের কার্যক্রম পরিচালিত হয়।

ক্যাম্পেইনে রায়ের বাজার উচ্চ বিদ্যালয়, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল, ছায়াতল বাংলাদেশ এবং ওয়ার্ক ফর আ বেটার বাংলাদেশ ট্রাস্টের সদস্যরা উপস্থিত থেকে সহযোগিতা করেন।

আয়োজকরা জানান, শব্দদূষণের ক্ষতিকর দিক সম্পর্কে সবাইকে সচেতন করার লক্ষ্যে এই ক্যাম্পেইন আয়োজন করা হয়েছে। এ সময় সচেতনতা বাড়াতে বিভিন্ন যানবাহনে অযথা হর্ন না বাজানোর স্লোগানসম্বলিত স্টিকার লাগানো হয়। পথচারী ও বাসচালকদের মধ্যে শব্দদূষণ সম্পর্কিত বিভিন্ন তথ্যসম্বলিত লিফলেট বিতরণ করা হয়।

বিজ্ঞাপন

পরিবেশ অধিদপ্তর জানিয়েছে, শাহবাগ মোড়ে দায়িত্বরত পুলিশ বাহিনীর সদস্যরা শব্দদূষণবিরোধী এই আয়োজন সুন্দর ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে সহযোগিতা করেন। শব্দদূষণ নিয়ন্ত্রণে সারাদেশেই এ ধরনের ক্যাম্পেইন কার্যক্রম অব্যাহত আছে উল্লেখ করে আয়োজকদের পক্ষ থেকে শব্দদূষণ নিয়ন্ত্রণে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন