বিজ্ঞাপন

রোহিঙ্গাদের সমাবেশে দেশে ফিরতে নাগরিকত্ব-নিরাপত্তাসহ ৫ দাবি

August 25, 2023 | 2:03 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: পূর্ণ নাগরিকত্ব নিয়ে মিয়ানমারের আদি বাসভূমিতে নিরাপদ প্রত্যাবাসনসহ ৫ দফা দাবিতে সমাবেশ করেছেন রোহিঙ্গারা।

বিজ্ঞাপন

শুক্রবার (২৫ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে দুপুর পৌনে ১২টা পর্যন্ত কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলার ১২টি আশ্রয় শিবিরে পৃথকভাবে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় ‘উই ওয়ান্ট টু গো ব্যাক মিয়ানমার’— শ্লোগান দেন রোহিঙ্গারা।

‘জেনোসাইড সারভাইভরস রোহিঙ্গা’র ব্যানারে অনুষ্ঠিত এ সমাবেশে নিজ দেশে ফিরতে তাদের ব্যাকুলতার কথা তুলে ধরা হয়। একইসঙ্গে গণহত্যার দায়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মিয়ানমারের সামরিক জান্তার বিচার দাবি করেন রোহিঙ্গারা। এছাড়াও প্রত্যাবাসনের বিষয়ে ইতিবাচক পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায় এবং জাতিসংঘের সংস্থাগুলোর প্রতি আহ্বান জানানো হয় সমাবেশ থেকে। এ সময় পাঁচ দফা দাবি তুলে ধরা হয়।

ছবি: সারাবাংলা

ছবি: সারাবাংলা

দাবিগুলো হলো— মিয়ানমারের রাখাইনের আদি বাসভূমিতে প্রত্যাবাসন করতে হবে, আসন্ন গ্রীষ্মের মধ্যে নিরাপত্তা এবং মর্যাদার নিশ্চয়তা দিতে হবে, মিয়ানমারের অন্যান্য ১৩৫টি জাতিগোষ্ঠীর মতো পূর্ণ নাগরিক অধিকারসহ মিয়ানমারের নাগরিকত্ব পুনরুদ্ধার, নাগরিক হিসেবে অন্যান্য জাতিগোষ্ঠীর সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থান ও মিয়ানমারে ফিরে যাওয়ার এবং থাকার অনুমতি দেওয়া, আন্তর্জাতিক সম্প্রদায় এবং জাতিসংঘের সংস্থাগুলো প্রত্যাবাসনের বিষয়ে ইতিবাচক পদক্ষেপ নেওয়া।

বিজ্ঞাপন

উখিয়ার লম্বাশিয়া, জামতলী, ময়নারঘোনা ও টেকনাফের লেদায় বৃহৎ পরিসরে সমাবেশ অনুষ্ঠিত হয়। বাকি ক্যাম্পগুলোতে সমাবেশ হয় ছোট পরিসরে।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে হত্যা, ধর্ষণ, নির্যাতন, লুটপাটের শিকার হয়েছে রোহিঙ্গা নাগরিকরা বাংলাদেশে এসে আশ্রয় নিতে শুরু করেন। কয়েক মাসের ব্যবধানে বাংলাদেশে চলে আসেন ১০ লাখেরও বেশি রোহিঙ্গা। কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে ঠাঁই হয়েছে তাদের। এরপর থেকে ২৫ আগস্ট ‘রোহিঙ্গা গণহত্যা দিবস’ হিসেবে পালন করে আসছেন রোহিঙ্গারা।

আরও পড়ুন:

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন