বিজ্ঞাপন

ভূমিকম্পের বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান অর্থমন্ত্রীর

May 14, 2018 | 10:25 am

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা: ভূমিকম্পের বিষয়ে সবাইকে সতর্ক থাকতে বলেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি বলেন, বাংলাদেশে বর্তমান বড় কোনো ভূমিকম্প না হলেও, হঠাৎ করে বড় কোনো ভূমিকম্প যে হবে না, সে-কথা বলা যায় না।

রোববার (১৩ মে) রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে ‘ভূমিকম্পের সময় আমাদের করণীয়’ শীর্ষক বুকলেট বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এসময় অর্থমন্ত্রী বুকলেটের ১২তম সংখ্যা উদ্বোধন করেন এবং শিক্ষার্থীদের মাঝে বিতরণ করেন।

ত্রৈমাসিক পত্রিকা ‘হালখাতা’ ওই অনুষ্ঠানের আয়োজন করে। তাদের সহযোগিতা করে আইএফআইসি ব্যাংক লিমিটেড। ‘হালখাতা’র সম্পাদক শারমিন নিশাত ও প্রধান সম্পাদক শওকত হোসেন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে ভূমিকম্প গবেষক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর ভিসি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, আমাদের দেশে যেসব প্রাকৃতিক দুর্যোগ হয়, সেগুলোর মধ্যে ভূমিকম্প সবচেয়ে মারাত্মক ক্ষয়ক্ষতি বয়ে আনতে পারে। তাই সতর্কতাই এই মহাদুর্যোগ থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায়।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন মতিঝিল স্কুলের প্রধান শিক্ষক নাজমুন নাহার শাহীন। আরও উপস্থিত ছিলেন, আয়োজক প্রতিষ্ঠান বিষয়ভিত্তিক ত্রৈমাসিক পত্রিকা ‘হালখাতা’র প্রধান সম্পাদক শওকত হোসেন এবং সম্পাদক শরমিন নিশাত।

বক্তারা বলেন, যেহেতু ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া যায় না এবং ভূমিকম্প ঠেকানোর কোনো উপায় এখনো আবিষ্কার করা সম্ভব হয়নি, তাই ভূমিকম্পের সময় করণীয় বিষয়ক এই বুকলেট বিতরণ স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে ইতিবাচক ভূমিকা রাখবে।

বিজ্ঞাপন

বক্তারা আরও বলেন, ভৌগোলিক কারণে বাংলাদেশ একটি ভূমিকম্পপ্রবণ এলাকা। এই অঞ্চলে অতীতে প্রতি ১০০ বছর পর পর বড় ধরনের ভূমিকম্প হয়েছে। অনেকদিন ধরে বাংলাদেশে ঘন ঘন ছোট আকারের ভূমিকম্প হচ্ছে। আর ছোট ছোট ভূমিকম্প হলো বড় ভূমিকম্পের পূর্বাভাস।

‘হালখাতা’র পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশে বড় ধরনের ভূমিকম্পের ঝুঁকির বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে বিষয়ভিত্তিক ত্রৈমাসিক পত্রিকা ‘হালখাতা’র উদ্যোগে ‘ভূমিকম্পের সময় আমাদের করণীয়’ শীর্ষক একটি বুকলেট ২০১০ সাল থেকে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাধ্যমে তাদের পরিবারের কাছে পৌঁছে দেয়া হচ্ছে। এর ফলে শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও তাদের মা-বাবার মধ্যে ভূমিকম্পের সময় আমাদের করণীয় বিষয়ে সচেতনতা বৃদ্ধি পাচ্ছে।

সারাবাংলা/আইএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন